দক্ষিণ কোরিয়ায় বিজয় দিবস উদযাপন

অসীম বিকাশ বড়ুয়া অসীম বিকাশ বড়ুয়া , দক্ষিণ কোরিয়া প্রতিনিধি দক্ষিণ কোরিয়া
প্রকাশিত: ১০:৪২ এএম, ২৪ ডিসেম্বর ২০২২

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি বংশোদ্ভূত নতুন প্রজন্মের কাছে দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত হয়েছে বিজয় দিবস। বাংলাদেশিদের নিয়ে দক্ষিণ কোরিয়ার বুকে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রোববার (১৮ ডিসেম্বর) সিউলের কোরিয়া ফরেইন ওয়ার্কার্স সাপোর্ট সেন্টারে বেলা ১টা থেকে শুরু হয়ে প্রোগ্রামটি চলে বিকেল ৫টা পর্যন্ত। তীব্র শীত উপেক্ষা করে রাজধানী সিউল ও এর পার্শ্ববর্তী সিটি থেকে অনেক বাংলাদেশি পরিবার-পরিজন নিয়ে অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন।

দক্ষিণ কোরিয়ায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশি পরিবারের সংখ্যা এবং সেই সঙ্গে প্রতিটি পরিবারেই বাড়ছে নতুন প্রজন্মের সংখ্যা। বিদেশে বসবাসের ফলে বঞ্চিত হচ্ছে দেশীয় সংস্কৃতির সান্নিধ্য থেকে। আর তাই নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরতে কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত হলো বিজয় দিবস উদযাপন ও ফ্যামিলি ফেস্টিভ্যাল।

Bijoy

অনুষ্ঠানটিতে নতুন প্রজন্ম ছোট্টমনিদের জন্য আয়োজিত হয়- মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কিত তথ্য ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, যেমন খুশি তেমন সাজ, বাংলাদেশ সম্পর্কিত সাধারণ জ্ঞান, রচনা লিখন, কবিতা ও ছড়া আবৃত্তি, সুন্দর বাংলা হাতের লিখন প্রতিযোগিতা, চিত্রাংকন প্রতিযোগিতা, বিস্কুট দৌড় প্রতিযোগিতা ইত্যাদি।

এছাড়াও বড়দের জন্য ছিল বিভিন্ন স্টলে পিঠাপুলির সমাহার এবং নারীদের জন্য ছিল বালিশ বদলসহ অন্যান্য ঐতিহ্যবাহী বাংলাদেশি খেলার আয়োজন।

আয়োজক কমিটির পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে এক বিবৃতিতে জানানো হয়, এই ধরনের প্রোগ্রাম দক্ষিণ কোরিয়ায় সর্বপ্রথম করা হয়েছে এবং সবার অভূতপূর্ব সাড়া ও উৎসাহ পেয়ে ভবিষ্যতে নতুন প্রজন্মের জন্য এ ধরনের ফেস্টিভ্যাল আরও বেশি করে আয়োজনের স্পৃহা বেড়ে গেছে।

অনুষ্ঠানের সহযোগিতায় ছিল কোরিয়া থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণকারী প্রতিষ্ঠান জিএমই রেমিটেন্স ও কোরিয়া ফরেইন ওয়ার্কার্স সাপোর্ট সেন্টার, সিউল।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]