কানাডায় নজরুলের জন্মদিন উপলক্ষে ‘নজরুল সঙ্গীত সন্ধ্যা’

আহসান রাজীব বুলবুল
আহসান রাজীব বুলবুল আহসান রাজীব বুলবুল , কানাডা প্রতিনিধি কানাডা
প্রকাশিত: ১১:২০ এএম, ১৪ মে ২০২৩

আবহমান বাংলার কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্যের সঙ্গে সেতু বন্ধন তৈরি করতে কবি নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে বর্ণিল আয়োজনে ক্যালগেরির প্রবাসী বাঙালিরা উদযাপন করেছে ‘নজরুল সংগীত সন্ধ্যা’।

কানাডার স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় ক্যালগেরির ফলকনরিজ কমিউনিটি সেন্টারে প্রবাসীদের এই আনন্দঘন মুহূর্তকে স্মরণীয় করতে নজরুল সন্ধ্যায় যোগ দিয়েছিলেন বাংলাদেশ থেকে আগত বাংলাদেশ নজরুল সঙ্গীত সংস্থার সাধারণ সম্পাদক এবং ছায়ানট সঙ্গীত বিদ্যায়াতনের ভাইস প্রেসিডেন্ট সংগীত শিল্পী খাইরুল আনাম শাকিল।

বরফাচ্ছন্ন কানাডা বছরের এই সময়টাতে প্রকৃতি ভিন্ন অবয়বে নতুন চেহারায় জেগে উঠলেও প্রকৃতিতে বিরাজ করে চাঞ্চল্য আর অস্থিরতার আমেজ। চারদিকে গাছগাছালিতে নতুন রূপ। এমনি এক পরিবেশে শিল্পী শাকিল নজরুলকে ধরলেন কণ্ঠে, ক্যালগেরির ফলকনরিজ কমিউনিটি সেন্টার কেঁপে উঠলো, নড়ে উঠলো, নেচে উঠলো তার কণ্ঠে। সুর ও বাণীর মালা দিয়ে বাঁধলেন শ্রোতাভর্তি দর্শকদের।

Canada1.jpg

বহু সম্প্রদায়ের দেশ কানাডায় দিনটি গতানুগতিক মনে হলেও প্রবাসী বাঙালিদের কাছে ছিল সম্পূর্ণ আলাদা, আবেগ-অনুভূতি-উচ্ছ্বাসে ভরে ওঠা মাধুর্যমণ্ডিত একটি সন্ধ্যা, যেন নিজেকে নজরুলীয় ভালোবাসায় সমর্পিত ও উদ্ভাসিত করা।

কর্মময় একঘেঁয়েমি জীবন থেকে বেরিয়ে এসে প্রবাসী বাঙালিরা সুরে ও বাণীর মালায় ছুঁইয়াছিলেন একে অপরের। প্রবাসের মাটিতে প্রবাসীরা ‘আবার ভালোবাসার সাধ জাগে’ লাইলী তোমার এসেছে ফিরিয়া মজনু গো আঁখি খোলো’; আসলো যখন ফুলের ফাগুন গুলবাগে ফুল চায় বিদায়’ এসব গানের সুরে হারিয়ে খোঁজে ফিরে শৈশবের সেই দিনগুলোকে।

কমিউনিটি সেন্টারে সংগীত প্রেমী নারী-পুরুষের পদচারণায় হৃদয় মন ভরে উঠেছিল অন্যরকম এক আবেগ ভালোবাসার মিলনমেলায়। প্রেমময়, সাম্যবাদী, মানবিক চেতনার কবির ‘নজরুল সন্ধ্যা’ প্রবাসীদের মাঝে মাতৃভূমি এবং বাঙালির সাংস্কৃতিক চর্চার ধারাকে আরও সমৃদ্ধ করবে। এমন আশা আয়োজকদের।

jagonews24

আয়োজক ইকবাল রহমান জানান, আসছে ২৪ মে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন। সেই উপলক্ষে ক্যালগেরিতে ভিন্ন আয়োজনের মধ্য দিয়ে আমরা নজরুলকে তুলে ধরেছি যা আমাদের ভবিষ্যৎ প্রজন্ম এবং প্রবাসীদের মাঝে নজরুলের চেতনাকে জাগ্রত করবে।

অনুষ্ঠানের অন্যতম আয়োজক খয়ের খোন্দকার রবেল জানান, খুব ভালো লাগছে প্রবাসে কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে এ রকম একটা আয়োজন করতে পেরে। আমাদের প্রিয় শিল্পী খাইরুল আনাম শাকিলের সুর ও বাণীর মালায় আমরা মুগ্ধ। প্রবাসে ভিন্ন এ আয়োজন আমাদের সংস্কৃতির বলয়কে আরও সুদীর্ঘ করবে, এমনটাই আমার বিশ্বাস।

সংগীত শিল্পী সোহাগ হাসান বলেন, প্রবাসে এ ধরনের আয়োজনে আমরা সত্যিই অভিভূত। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার অনবদ্য সৃষ্টির মধ্য দিয়ে তিনি আমাদের হৃদয়ে অমর হয়ে থাকবেন।

Canada1.jpg

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সাধারণ সম্পাদক শুভ্র দাস শুভ্রকে বলেন, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম তার সৃষ্টির মধ্য দিয়ে শুধু প্রবাসে নয় সারা বিশ্বের মানুষের মাঝে তিনি জাগ্রত থাকবেন। তার জন্মদিনে আমাদের অভিনন্দন এবং বিনম্র শ্রদ্ধা।

বাংলাদেশ নজরুল সঙ্গীত সংস্থার সাধারণ সম্পাদক এবং ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনের ভাইস প্রেসিডেন্ট বিশিষ্ট সংগীত শিল্পী খাইরুল আনাম শাকিল জানান, নজরুল সঙ্গীত সন্ধ্যার এই আয়োজনে প্রবাসীদের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা দেখে আমি অভিভূত। ক্যালগেরির প্রবাসী বাঙালিদের দেশপ্রেম ও সংস্কৃতির প্রতি যে ভালোবাসা তা গভীরভাবে লক্ষ্য করেছি। আশাকরি ভবিষ্যতেও এই চর্চা অব্যাহত থাকবে এবং আমাদের নতুন প্রজন্মের হাতে নজরুলের যা কিছু রচনা, যা কিছু সৃষ্টি ভালো অনুবাদের মাধ্যমে তা তুলে দিতে হবে।

Canada5.jpg

দ্রোহ, প্রেম, ধর্মীয় অনুপ্রেরণা ও সাম্যবাদের কবি কাজী নজরুল ইসলামের একেকটি দীপ্তিমান শব্দবর্ধন সেই ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে বাঙালি কে উজ্জীবিত করেছে স্বাধীনতা সংগ্রাম পর্যন্ত। বাঙালির আন্দোলনে তাঁর সৃষ্টি আজও সমান ভাবে প্রেরণা যোগায়। আবার নজরুলের প্রেম অথবা বিরহ হদয় জোড়া কিংবা ভাঙার কালে বাঙালির আশ্রয়স্থল।

বৈচিত্র্যময় সময়ের মসজিদের এই মুয়াজ্জিন যেমন একটা সময় বাঙালির ঈদ উৎসবকে রঙিন করে তোলে তেমনি তার শ্যামা সঙ্গীত আজ ও অতুলনীয় পূজা অর্চনায়। চুরুলিয়ার দুখু মিয়া শুধু কানাডা নয় সারা বিশ্বে তার সৃষ্টিকর্মের মাধ্যমে অমর হয়ে থাকবেন এমনটাই প্রবাসী বাঙালির প্রত্যাশা।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]