জাপানে ‘বিউটিফুল বাংলাদেশ’

ফখরুল ইসলাম
ফখরুল ইসলাম ফখরুল ইসলাম , জাপান প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৫০ এএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮

রূপসী বাংলার চিরন্তন আবেদন আমাদের উদ্বেলিত করে। মাটির টানে ফিরে যাই শেকড়ের কাছে বারংবার। বাংলার রূপময় খোলসের উন্মোচন আমাদেরকে আরও তৃষ্ণার্ত করে তোলে। সময় বয়ে যায় তবুও প্রাণ ও মনের তৃষ্ণা মেটে না। ‘সোলায়মান পেইন্টিং সোসাইটি’র আয়োজনে জাপানে ‘বিউটিফুল বাংলাদেশ’ ছবি প্রদর্শনীতে যেন আমাদের মাটির কাছে ফিরে যাবার আহ্বান করে।

southeast

ধীরে বয়ে চলা নদী, শান্ত দুপুরে প্রমত্তা বর্ষার জলে জীবন পাওয়া খাল-বিলে টোপ ফেলে মাছধরা, নদীর বুকে বাঁশের তৈরি বিশাল ভেলার ভেসে চলা, কখনও বা নীল আকাশ ও সবুজ পাহাড়ের মিতালী আমাদের মাঝে এক অন্যরকম বোধের জন্ম দেয়।

southeast

পাশাপাশি মানবজীবনের অপরিহার্য নিত্যনৈমিত্তিক জীবন সংগ্রামে প্রকৃতির অম্ল-মধুর উপস্থিতির অসাধারণ সন্নিবেশ ঘটেছে এই ছবিগুলোতে।

southeast

‘বিউটিফুল বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশকে বৈশ্বিক পরিমণ্ডলে নতুনভাবে পরিচয় করিয়ে দেবার এই প্রয়াস। এর মাধ্যমে প্রসার ঘটুক হাজার বছরের বাংলা সংস্কৃতি-কৃষ্টি ও ঐতিহ্যের। প্রদর্শনিটি আবিকো সিটির কেইয়াকি গ্যালারি-২ এ চলবে ২২ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। প্রদর্শনীতে ১০ জন শিল্পীর ৩০টি শিল্পকর্ম স্থান পেয়েছে।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :