বাংলাদেশের স্বাধীনতা দিবসে বিশ্বের উঁচু ভবনে লাল সবুজের পতাকা

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০২:২৪ এএম, ২৭ মার্চ ২০২০

সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত বিশ্বের সবেচয়ে উঁচু ভবন বুর্জ খলিফা বাংলাদেশের ৪৯তম স্বাধীনতা ও জাতীয় দিবসে লাল সবুজ রঙে আলোকিত করা হয়েছে।

দুবাইয়ে অবস্থিত এই ভবনে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৭টায় বাংলাদেশের পতাকায় রূপ নেয়।

দুই হাজার ৭১৬ ফুট উচ্চতার এই ভবনটি বিশ্বের সবচেয়ে উঁচু ভবন। ১৬৯ তলাবিশিষ্ট ভবনটি আমিরাতের প্রেসিডেন্ট খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের নামে নামকরণ করা হয়েছে।

বুর্জ খলিফায় বিভিন্ন দেশের জাতীয় দিবস ও গুরুত্বপূর্ণ বিষয়কে কেন্দ্র করে আলোকসজ্জার মাধ্যমে একাত্মতা পোষণ করা হয়। আবার কখনো বিভিন্ন দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠান নিজ উদ্যোগে এমন আয়োজন করে থাকে।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো লাল সবুজের রঙ মাখলো বিশ্বের উঁচু ভবন। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সতর্কতা ও সামাজিক দূরত্ব বজায় রাখায় বুর্জ খলিফার আশেপাশে বাংলাদেশিরা উপস্থিত হতে না পারলেও ভিডিওর মাধ্যমে তা উপভোগ করেন।

দুবাই কনস্যুলেট জেনারেলের এক কর্মকর্তা জানান, কনস্যুলেটের আবেদনের প্রেক্ষিতে বিশ্বের সবচেয়ে এই উঁচু ভবন লালা সবুজে আলোকিত করা হয়।

বিএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com