বিচারের মুখোমুখি বাংলাদেশিদের বেতন না দেওয়া মালয়েশিয়ান কোম্পানি

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৪:১৭ পিএম, ১৭ মে ২০২৪
গত ফেব্রুয়ারি মালয়েশিয়ান শ্রম আদালতে অভিযোগ দায়ের করতে যান বাংলাদেশি কর্মীরা। ফাইল ছবি

বিচারের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশি কর্মীদের বেতন না দেওয়া মালয়েশিয়ান কোম্পানি। ৭শ বাংলাদেশিকে চাকরিচ্যুত করার পর ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হওয়ায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির শ্রম আদালত।

ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে মালয়েশিয়ার শ্রম আদালত নিয়োগকর্তা ও কর্মীদের উপস্থিতিতে ৭৩৩ জন বাংলাদেশিকে ১ কোটি ৩৫ লাখ ৫৫৭ মিলিয়ন রিঙ্গিত বকেয়া বেতন পরিশোধ করার নির্দেশ দেন।

আরও পড়ুন

জানা গেছে, চাকরির প্রস্তাব দিয়ে বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় নিয়ে অমানবিক পরিস্থিতিতে ফেলে পেঙ্গেরাংয়ের একটি কোম্পানি। মুলিয়ান এনার্জি এসডিএন বিএইচডি নামের ওই কোম্পানিটি ভুয়া চাকরির প্রস্তাব দিয়ে কর্মী নিয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশি কর্মীদের অভিযোগের ভিত্তিতে ১০টি ফাইল খোলা হয়েছিল যার মধ্য থেকে ৬টি ফাইলের বিষয়ে অগ্রগতী জানতে চেয়েছেন দেশটির ডেপুটি পাবলিক প্রসিকিউট।

আদালত নির্দেশ দিয়েছেন, যে তারিখ থেকে কর্মীদের কাজ শুরু করার কথা ছিল সেই তারিখ থেকে বেতন দিতে হবে, যারা বেতন পাননি বর্তমানে সেসব অভিযোগকারীদের জবানবন্দি রেকর্ড করা হচ্ছে।

মালয়েশিয়ান ওই কোম্পানি কর্মীদের বেতন দিতে ব্যর্থ হলে চলতি বছরের শুরুতে ৭৩০ জনেরও বেশি বাংলাদেশি দশটি দলে ভাগ হয়ে দেশটির শ্রম আদালতে অভিযোগ দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে নিয়োগদানকারী কোম্পানিকে বেতনের বিষয়টি সুরহার নির্দেশ দেয় সংশ্লিষ্ট দপ্তর।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]