দ্বীনের ওপর একনিষ্ঠ থাকতে যে দোয়া পড়তেন বিশ্বনবি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ০৮ নভেম্বর ২০১৭

দ্বীনের ওপর অধিষ্ঠিত থাকতে ইখলাস তথা একনিষ্ঠতা প্রদর্শন করা নফসের জন্য অনেক কঠিক কাজ। কারণ নফস এবং প্রবৃত্তি ও নফসের আকাঙ্ক্ষার মধ্যে ইখলাস তথা একনিষ্ঠতা এক কঠোর দেয়াল ও বাধা হয়ে নিজেকে উপস্থিত করে।

নিজ প্রবৃত্তি, সামাজিক অবস্থা ও শয়তানের কুমন্ত্রণা মোকাবেলা করে দ্বীনের বিধি-বিধান পালনে ইখলাস তথা একনিষ্ঠতা ধরে রাখা মুসলিম উম্মাহর জন্য এক বড় চ্যালেঞ্জ। এর ওপর অটল ও অবিচল থাকতে প্রয়োজন কঠোর সংগ্রাম ও অধ্যাবসায়ের। সেই সঙ্গে আল্লাহ সাহায্য প্রার্থনা করা ছাড়াও কোনো উপায় নেই।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব সময় আল্লাহ তাআলার কাছে একনিষ্ঠতার দোয়া করতেন। নফসের তাড়না এবং শয়তানের কুমন্ত্রণা থেকে হেফাজত থেকে একনিষ্ঠতার সঙ্গে দ্বীন প্রতিষ্ঠায় নিজেকে নিয়োজিত রাখতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর শেখানো দোয়ার মাধ্যমে আল্লাহ তাআলার কাছে আশ্রয় লাভ করা প্রত্যেক ঈমানদারের জন্য আবশ্যক।

হজরত আনাস বিন মালেক রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, সুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অধিকাংশ সময় ইখলাস লাভে এ দোয়া পড়তেন-
Ekhlaser Doa

উচ্চারণ : ইয়া মুকাল্লিবাল কুলুব, ছাব্বিত কালবি আলা দ্বীনিকা। (তিরমিজি)
অর্থ : হে অন্তরের পরিবর্তনকারী! আমার অন্তরকে আপনার দ্বীনের ওপর অবিচল (একনিষ্ঠ) রাখুন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো দোয়ার মাধ্যমে তাঁর নিকট নফসের কুপ্রবৃত্তি ও শয়তানের যাবতীয় কুমন্ত্রণা থেকে হেফাজত থাকার তাওফিক দান করুন। হাদিসের এ আমলের মাধ্যমে একনিষ্ঠতার সঙ্গে তাঁর ইবাদত-বন্দেগি করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

আপনার মতামত লিখুন :