বিশ্ব-ইজতেমায় অংশগ্রহণে মাওলানা সাদ-এর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ০৮ জানুয়ারি ২০১৮

আগামী ১২ জানুয়ারি থেকে বিশ্ব-ইজতেমা শুরু হবে। এ বিশ্ব ইজতেমায় মাওলানা সাদ কান্ধলভী অংশগ্রহণ করতে পারবে কিনা এ নিয়ে বেশ কিছুদিন ধরেই চলছে দফায় দফায় বৈঠক ও আলোচনা।

সবশেষে গতকাল ৭ জানুয়ারি যাত্রাবাড়িস্থ জামিয়া ইসলামিয়া দরুল উলুম মাদানিয়ায় ওলামায়ে কেরাম, কাকরাইল মারকাজের শুরা উপদেষ্টা ও ভারত সফরকারী প্রতিনিধিদের সমন্বয়ে সিদ্ধান্ত গ্রহণের গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বৈঠকে কাকরাইলের শুরার উপদেষ্টা কমিটির যোগাযোগ ও সমন্বয়ের জিম্মাদার আল্লামা মাহমূদুল হাসান সভাপতিত্ব করেন। বৈঠকে ২১ আলেম উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ১৩ জন মাওলানা সাদ স্কান্ধলভীর না আসার পক্ষে মতামত ব্যক্ত করেন।

তবে তারা নেজামুদ্দীন মারকাজের মুরব্বি মাওলানা মুহাম্মাদ সাদ ও মাওলানা মুহাম্মাদ ইউসুফ এবং নেজামুদ্দীনের বাইরের মাওলানা ইবরাহীম দেওলা ও মাওলানা আহমাদ লাট এই ৪ জনের পরিবর্তে তাদের পক্ষে প্রতিনিধি আসার ব্যবারে মতামত দেন।

উপস্থিত বাকি ৭ জন মাওলানা সাদ স্কান্ধলভীর বিশ্ব-ইজতেমায় আসার পক্ষে মতামত প্রদান করেন।

উক্ত সভায় বৈঠকের সভাপতি কাকরাইলের শুরার উপদেষ্টা কমিটির যোগাযোগ ও সমন্বয়কারী জিম্মাদার আল্লামা মাহমুদুল হাসান ২১ আলেমের সংখ্যাধিক্যের ভিত্তিতে মাওলানা সাদ স্কান্ধলভীসহ উল্লেখিত ৪ জনের বিশ্ব ইজতেমায় অংশগ্রণ না করার ব্যাপারে সিদ্ধান্ত দেন।

আলেমদের বৈঠকের এ সম্মিলিত সিদ্ধান্ত গতকাল ৭ জানুয়ারি রাতে আনুষ্ঠানিকভাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে হস্তান্তর করা হয়।

এমএমএস/আইআই

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]