বিশ্ব ইজতেমা থেকে দাওয়াত ও তাবলিগের পথে ৫ হাজার জামাত

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ২০ জানুয়ারি ২০১৮

কহর দরিয়াখ্যাত তুরাগ নদীর তীরে প্রথম ধাপের পর গত (১৯ জানুয়ারি) শুক্রবার থেকে শুরু হয়েছে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। আগামী ২১ জানুয়ারি (রোববার) আখেরি মোনাজাতের মাধ্যমে ২০১৮ সালের বিশ্ব ইজতেমা শেষ হবে। উভয় ধাপ মিলে দাওয়াত ও তাবলিগের কাজে বের হবে প্রায় ৫ হাজার জামাত।

প্রথম এবং দ্বিতীয় ধাপ মিলে এবারের বিশ্ব ইজতেমা থেকে প্রায় ৫ হাজার জামাত দাওয়াত ও তাবলিগের কাজে বের হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ থেকে ২ হাজার ৭১টি জামাত ভিন্ন ভিন্ন মেয়াদের চিল্লায় বের হয়েছেন।

এ দলগুলো এক চিল্লা (৪০দিন), তিন চিল্লা (১২০ দিন) এবং আগামী ইজতেমা পর্যন্ত পূর্ণ এক বছরের জন্য দেশের বিভিন্ন প্রান্তে ইসলামের দাওয়াত ও তাবলিগের কাজ করবেন।

তাবলিগের অন্যতম শুরা সদস্য মাওলানা মোহাম্মদ হোসেন জানিয়েছেন, ‘প্রথম ধাপ থেকে ২হাজার ৭১টি জামাত নাম লেখিয়েছেন এবং অনেকেই প্রস্তুতি নিচ্ছে।

ইজতেমার দ্বিতীয় ধাপ শেষে আগ্রহীরা নাম লেখাবেন এবং দাওয়াত ও তাবলিগের কাজে বের হবেন। আশা করা যায় উভয় ধাপ মিলিয়ে প্রায় ৫ হাজার জামাত বের হবেন।

৫৩তম বিশ্ব ইজতেমা প্রথম ধাপে ১০২টি দেশ থেকে ১২ হাজার তাবলিগের সাথী অংশ নিয়েছিলেন। আর দ্বিতীয় ধাপে ৯০টি দেশের প্রায় ৭ হাজার সাথী অংশ নিয়েছেন।

এবারের তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমা অন্যান্য বারের চেয়ে আলেম-ওলামাদের ঐক্যবদ্ধ অংশগ্রহণ ইজতেমাকে ভিন্ন মাত্রারূপ দিয়েছে।

আলেম-ওলামা ও পীর মাশায়েখদের অংশ গ্রহণে সামনের দিনগুলোতে তাবলিগের কাজের গতি ও সমৃদ্ধি বৃদ্ধি পাবে তাবলিগের শুরা সদস্যরা আশা প্রকাশ করেন।

এমএমএস/আইআই

আপনার মতামত লিখুন :