শারীরিক ও প্রাকৃতিক ক্ষতি থেকে বাঁচতে যে আমল করবেন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২৩ জানুয়ারি ২০১৮

আল্লাহ তাআলা মানুষকে তাঁর কাছে আশ্রয় লাভের অনেক উপায় দেখিয়েছেন। এ সব উপায়ের মধ্যে আল্লাহর গুণবাচক নামের আমলও একটি। এ গুণবাচক ছোট ছোট নামের আমলের রয়েছে অনেক উপকারিতা।

হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম আছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির করবে; সে জান্নাতে যাবে।’

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরু’ একটি। এ গুণবাচক নামের তাসবিহ বা আমলে মানুষ শারীরিক ও প্রাকৃতিক ক্ষতি থেকে মুক্ত থাকে।

আল্লাহর গুণবাচক নাম (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

Amal

উচ্চারণ : ‘আজ-জাহিরু’
অর্থ : ‘সব কিছুর উর্ধ্বে অবস্থানকারী, প্রকাশমান, সম্পূর্ণরূপে প্রকাশিত।’ আল্লাহ তাআলা সব কিছু ওপর প্রকাশমান এবং সব কিছুর উর্ধ্বে অবস্থানকারী। তাঁর উর্ধ্বে কোনো কিছু নেই।

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْاَخِرُ)-এর আমল

ফজিলত
>> যে ব্যক্তি ইশরাকের নামাজের পর আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরু’-এর তাসবিহ ৫০০ বার পাঠ করে মহান আল্লাহ তাঁর চোখকে আলোকিত বা জ্যোতির্ময় করেন।

>> কোনো ব্যক্তি যদি ঝড়-তুফান, বন্যার আশংকা করে তবে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরু’-এর তাসবিহ বেশি বেশি পাঠ করলে মহান আল্লাহ তা থেকে নিরাপত্তা প্রদান করেন।

>> ঘরের দেয়ালে আল্লাহ তাআলার গুণবাচক নাম (اَلظَّاهِرُ) ‘আজ-জাহিরু’ লিখে রাখলে ওই ঘর নিরাপদ থাকে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে এ ছোট্ট আমলটি করার মাধ্যমে চোখের জ্যোতি বৃদ্ধি এবং প্রাকৃতিক ক্ষতি থেকে জীবন ও সম্পদ রক্ষায় স্বচেষ্ট থাকার তাওফিক দান করুন।আমিন।

এমএমএস/পিআর

আপনার মতামত লিখুন :