শায়খুল কুররা কারি মুহাম্মদ ইউসুফের ইন্তেকাল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১:২২ পিএম, ১৮ এপ্রিল ২০১৮

আন্তর্জাতিক কুরআন তেলাওয়াত সংস্থার সভাপতি, শায়খুল কুররা খ্যাত বাংলাদেশের অন্যতম কারি মাওলানা মুহাম্মদ ইউসুফ (৮০) আজ সকালে ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহ ওয়াইন্না ইলাইহি রাজিউন)

গত কয়েক ধরে তিনি শারীরিকভাবে অসুস্থতায় ভুগছিলেন। এর মধ্যে তাকে কয়েকদিন লাইফ সাপোর্টেও রাখা হয় বলে জানান তার ছেলে বিশ্ববিখ্যাত কারি আহমদ বি ইউসুফ আল-আজহারি।

বাংলাদেশের এ প্রবীন কারি ১৯৩৮ সালের ১৫ জানুয়ারি চট্টগ্রাম জেলার তৎকালিন পটিয়া থানা বর্তমান কর্নফুলি থানার দৌলতপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।

বাল্য বয়েসেই তিনি পটিয়ার ঐতিহ্যবাহী জিরি মাদরাসায় পবিত্র কুরআনুল কারিম হেফজ শুরু করেন। হেফজ সম্পন্ন করার পর তিনি একই মাদরাসায় ইলমে হাদিস অধ্যায়ন করে এবং ১৯৫৭ সালে দাওরা হদিস সম্পন্ন করেন।

কারি মুহাম্মদ ইউসুফ অবিভক্ত পাকিস্তানের একমাত্র স্বীকৃতিপ্রাপ্ত কারি ছিলেন। বাংলাদেশ বেতারে কুরআন তেলাওয়াতের অনুষ্ঠানগুলো তাদের মাধ্যমেই শুরু হয়।

১৯৬২ সালে তিনি পবিত্র কুরআনের খেদমতে মালয়েশিয়া সফর করেন। বিশ্বের অনেক দেশে তিনি পবিত্র কুরআনুল কারিম তেলাওয়াতে সফর করেন।

আজ বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে কারি ইউসুফের প্রথম জানাযা অনুষ্ঠিত হবে। এরপর মরহুমের গ্রামের বাড়ি চট্টগ্রামের দৌলতপুরে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

তার মৃত্যুতে হেফাজতে ইসলামসহ অনেক ইসলামিক দল শোক প্রকাশ করে। দেশ-বিদেশে অবস্থানরত ছাত্র-শিক্ষক ও গুণগ্রাহী শোক প্রকাশ করে।

আল্লাহ তাআলা কুরআনের পাখি কারি মুহাম্মদ ইউসুফকে জান্নাতে সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

এমএমএস/পিআর

আপনার মতামত লিখুন :