ফেসবুক দিচ্ছে কমিউনিটি লিডারশিপ পুরস্কার

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ০৯ অক্টোবর ২০১৮

‘Surviving Hijab’ মধ্যপ্রাচ্যের দেশ দুবাইভিত্তিক একটি ফেসবুক গ্রুপ। যারা নারীদের হিজাব তথা পর্দা পরিধানের প্রতি উদ্বুদ্ধ করে আসছে। ফেসবুক কর্তৃপক্ষ তাদের এ কার্যক্রমকে সম্মান জানিয়ে কমিউনিটি লিডারশিপ পুরস্কার ও আর্থিক সহযোগিতা দিতে যাচ্ছে।

Surviving Hijab তাদের ফেসবুক একাউন্টে এমনটি জানিয়েছে। ফেসবুকের ফেলোশিপ পুরস্কারের জন্য অন্তত ৬০০০ আবেদন জমা পড়েছিল। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ ‘Surviving Hijab’ গ্রুপটিকে সমাজে ইতিবাচক পরিবর্তন আনার ক্ষেত্রে কাজ করার জন্য নির্বাচিত করে।

হিজাবের প্রতি উদ্বুদ্ধকারী ফেসবুক গ্রুপ ‘Surviving Hijab’কে পুরস্কার হিসেবে সনদের পাশাপাশি বিশ্বের হিজাব পরিধানকারী নারীদের সহযোগিতার জন্য আর্থিক সুবিধা দেয়া হবে।

‘Surviving Hijab’ গ্রুপটির প্রতিষ্ঠাতা নাইক প্রো হিজাব পরিধান করে ক্রীড়াবিদ মানাল রুস্তাম। মানাল রুস্তাম জানায়, ‘হিজাব পরিধানের ক্ষেত্রে একে অন্যকে সহযোগিতা করার জন্যই আমি এই গ্রুপটির প্রতিষ্ঠা করেছি।’

Hijab

এক ফেসবুক পোস্টে তিনি বলেন, ‘আজ আমি গর্বের সাথে ঘোষণা করছি যে, সামাজিক নেতৃত্ব বাছাইয়ের জন্য ফেসবুকে জমা পড়া ৬০০০ আবেদনের মধ্যে আমাদের ‘Surviving Hijab’ গ্রুপটি মনোনীত হয়েছে।

‘Surviving Hijab’ ফেসবুক গ্রুপটি বিশ্বের ৬ লাখ ৫০ হাজার হিজাব পরিহিত নারী নিয়মিত অনুসরণ করছে। আমরা এসব হিজাব পরিধানকারী নারীদের সহযোগিতার জন্য ফেসবুক থেকে আর্থিক সহযোগিতা পাবো।

‘এটি একটি কমিউনিটির জন্য খুবই গুরুত্বপূর্ণ। যারা সমাজে বিদ্যমান গতানুগতিক ধারণাসমূহ ভেঙ্গে দিতে এতদিন ধরে চেষ্টা চালিয়ে এসেছেন।’

Hijab-Inner-1

‘আমাদের এই পুরস্কার আমরা সেসব হিজাব পরিহিত নারীদের প্রতি উৎসর্গ করছি যারা শুধুমাত্র হিজাবের কারণে (বিশ্বের বিভিন্ন দেশে) হীন (অপমানজনক) আচরণের সম্মুখীন হয়েছেন, যাদের হিজাব পরিধানের জন্য বিভিন্ন রেস্টুরেন্টে, পুলে, হোটেলে প্রবেশে বাধা দেয়া হয়েছে।’

Surviving Hijab গ্রুপের প্রতিষ্ঠাতা মানাল রুস্তাম ফেসবুক কর্তৃপক্ষকে মত প্রকাশের সুবিধা করে দেয়ায় ধন্যবাদ জানানোর পাশাপাশি সেসব হিজাব পরিধানকারী নারীদেরকেও ধন্যবাদ জানান, যারা Surviving Hijab ফেসবুক গ্রুপের সঙ্গে জড়িত ছিলেন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]