আগুন দিয়ে ক্ষতি সম্পর্কে যা বলেছেন বিশ্বনবি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ১৯ নভেম্বর ২০১৯

শত্রুতাবশতঃ কিংবা দুষ্টুমি করে কারো কোনো জিনিস আগুন দিয়ে পুড়িয়ে নষ্ট করা অনেক বড় অপরাধ। কারণ আগুণ দিয়ে শাস্তি দেয়ার ক্ষমতা শুধুমাত্র আল্লাহর জন্যই নির্ধারিত। আল্লাহ তাআলা অপরাধী বান্দাকে জাহান্নামের আগুনে পোড়ানোর ঘোষণা দিয়েছেন।

এ কারণে দুনিয়াতে আগুনে পুড়ে মারা যাওয়া ব্যক্তি পায় শহিদের মর্যাদা। শহিদী মৃত্যু লাভের যে মর্যাদা হাদিসে ঘোষিত হয়েছে তন্মধ্যে আগুনে পুড়ে মারা যাওয়াও একটি।

বর্তমানে অনেক জায়গায় দেখা যায়, মানুষ শত্রুতাবশতঃ ধন-সম্পদ, স্থাপনার পাশাপাশি মানুষের শরীরেও আগুন ধরিয়ে দেয়। অথচ প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পাখির বাসায় আগুন দেয়া সম্পর্কে সাহাবাদের কঠোরভাবে সতর্ক করেছেন। হাদিসে এসেছে-

হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু বলেন, আমরা এক যুদ্ধের সফরে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে ছিলাম। প্রিয় নবি সাল্লাল্লাম প্রাকৃতিক প্রয়োজনে বাহিরে গেলেন।

সে সময় আমরা একটি পাখি দেখলাম। যার সঙ্গে ছিল ২টি বাচ্চা। আমরা পাখির বাচ্চা ২টি ধরে নিলাম। আর পাখিটি আমাদের ওপর ঘুরে ঘুরে ডাক-চিৎকার করতে লাগলো।

এমন সময় প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের মাঝে আসলেন এবং পাখির ডাক-চিৎকারের দৃশ্য দেখে বললেন-
مَن فجعَ هذِهِ بولدِها ؟ ردُّوا ولدَها إليها
‘পাখির বাচ্চা ধরে কে তাকে কষ্ট দিচ্ছ? তার বাচ্চা তাকে ফিরিয়ে দাও।

অতঃপর একটি ঘরের দিকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দৃষ্টি পড়ে। যেটি আমরা জ্বালিয়ে দিয়েছিলাম।
তিনি জিজ্ঞাসা করলেন, ‘এটি কে জ্বালিয়ে দিয়েছে।’
উত্তরে বললাম, ‘আমরা জ্বালিয়েছি।’

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন-
إنَّهُ لا ينْبَغِي أنْ يُعَذِّب بالنَّارِ إلَّا ربُّ النَّارِ
‘আগুন দিয়ে শাস্তি দেয়া আগুনের প্রভু ব্যতিত অন্য কারো অধিকার নেই।’ (আবু দাউদ)

হাদিসের আলোকে জানা যায় যে, আগুন দিয়ে শাস্তি দেয়ার অধিকার শুধুমাত্র আল্লাহ তাআলার জন্য নির্ধারিত। যদি তাই হয় ,তবে আল্লাহর ক্ষমতায় হস্তক্ষেপ করা মারাত্মক অপরাধ।

সুতরাং মানুষের উচিত কোনো ভাবেই আল্লাহর ক্ষমতায় হস্তক্ষেপ না করা। অন্যায়ভাবে আগুন লাগানোর মতো মানবতাবিরোধী অপরাধে নিজেকে না জড়ানো। ঠাট্টা কিংবা হাসির ছলে কারো কোনো তুচ্ছ জিনিসও আগুন লাগিয়ে ধ্বংস করা উচিত নয়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের দিক-নির্দেশনা মেনে জীবন পরিচালনার তাওফিক দান করুন। ছোট কিংবা বড় যে কোনো কাজেই আগুনের শাস্তি প্রয়োগ থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস