জামাআতে নামাজের রাকাআত ছুটে গেলে কী করবেন?

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:০৫ এএম, ২৯ জুন ২০২০

মসজিদে নামাজ পড়তে গিয়ে যদি দেখনে যে, ইমাম সাহেব নামাজ শুরু করে দিয়েছেন এবং এক বা একাধিক রাকাআত নামাজ পড়েছেন সেক্ষেত্রে মুক্তাদির ছুটে যাওয়া নামাজের বাকি রাকাআতগুলো কীভাবে আদায় করবেন?

জামাআতে অংশগ্রহণকারী নামাজি ব্যক্তি যদি ইমামের সঙ্গে পুরো নামাজ আদায় করতে না পারেন। সে ক্ষেত্রে মুক্তাদির করণীয় কী হবে? ছুটে যাওয়া নামাজের রাকাআতসমূহ কীভাবে আদায় করতে হবে?

ছুটে যাওয়া নামাজ নিয়ে চিন্তা বা টেনশন করার কিছুই নেই। জামাআতে ছুটে যাওয়া নামাজ আদায় করা একেবারেই সহজ। মুক্তাদির ছুটে যাওয়া রাকাআতগুলোর ধারাবাহিকভাবে নিয়ম তুলে ধরা হলো-

- চার রাকাআত বিশিষ্ট নামাজ
যে ব্যক্তি ইমামের সঙ্গে জোহর বা আসর অথবা ইশার নামাজে এক রাকাআত পেল তার জন্য আবশ্যক হলো- ইমামের সালাম ফিরানোর পরে বাকি তিন রাকাআত নামাজ পড়ে নেয়া। সে দ্বিতীয় রাকাআতে সুরা ফাতেহা ও অন্য একটি সুরা পাঠ করে রুকু-সেজদার পর প্রথম তাশাহহুদের জন্য বসবে। এরপর বাকি দুই রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করবে।
অর্থাৎ মাসবূক ব্যক্তি ইমামের সঙ্গে যেখান থেকে নামাজ পেয়েছে, তাকে তার নামাজের প্রথমাংশ বা প্রথম রাকাআত ধরে নামাজের বাকি অংশ পূর্ণ করবে।

- তিন রাকাআত বিশিষ্ট নামাজ
যে ব্যক্তি ইমামের সঙ্গে মাগরিবের নামাজের এক রাকাআত পেল, সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআতে সুরা ফাতেহা ও অন্য একটি সুরা মিলিয়ে রুকু-সেজদার পর প্রথম তাশাহহুদের জন্য বসবে। অতপর তৃতীয় রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করে রুকু-সেজদার পর শেষ তাশাহহুদ, দরূদ ও দোয়া পড়ার মাধ্যমে নামাজ শেষ করবে।

- দুই রাকাআত বিশিষ্ট নামাজ
যে ব্যক্তি ইমামের সঙ্গে ফজর বা জুমার নামাজের এক রাকাআত পেল, সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআত সুরা ফাতেহা ও অন্য একটি সুরা মিলিয়ে রুকু-সেজদার পর বৈঠকের (তাশাহহুদ) পর সালামের মাধ্যমে নামাজ শেষ করবে।

- দুই, তিন ও ৪ রাকাআত বিশিষ্ট নামাজ
যখন কেউ জামাআতে নামাজের ক্ষেত্রে ইমামকে শেষ বৈঠকে পায়, তখন তার জন্য সুন্নাত হলো- সে যেন নামাজে শরিক হয় এবং ইমামের উভয় দিকে সালাম ফেরানো শেষ হলে ছুটে যাওয়া রাকাআতসমূহ যথাযথ সাধারণ নিয়মে তার নামাজ পূর্ণ পড়বে। স্বাভাবিক সময় যেভাবে নামাজ পড়ে, ঠিক সেভাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইমামের সঙ্গে জামআতে নামাজ আদায়ের সময় ছুটে যাওয়া নামাজের রাকাআতগুলো উল্লেখিত নিয়মে যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। ইমামের সঙ্গে জামাআতে পুরো নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]