জীবনে সফল হতে ইমাম গাজ্জালির (র.) ৯ উপদেশ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১:৫৬ এএম, ২৫ মার্চ ২০২১

দুনিয়ার জীবন ক্ষণস্থায়ী। মানুষের এ ছোট্ট জীবনে ভালো-মন্দ অনেক গুণেরই সমাবেশ ঘটে। জীবনে সফলতা পেতে ভালো গুণ বা উপদেশ যেমন গ্রহণ করতে হয় তেমনি মন্দ কাজগুলো ছেড়ে দিতে হয়। আর তাতে জীবনের সফলতা খুঁজে পায় মানুষ। জীবনে সফল হতে যে গুণগুলো মেনে নিতে হয় আর যে গুণগুলো ছেড়ে দিতে হয়; সেগুলো কী?

সমকালীন বিশ্বের শ্রেষ্ঠ দার্শনিক ও ইসলামিক স্কলার ইমাম গাজ্জালি রাহমাতুল্লাহি আলাইহি এমনই কিছু ভালো গুণ গ্রহণ করার এবং খারাপ কাজ ছেড়ে দেয়ার উপদেশ দিয়েছেন। যা মানুষকে দ্বীন এবং ঈমানের উপর প্রতিষ্ঠিত থাকার পথকে সুগম কর দেয়। তাহলো-
> ৩ অভ্যাস থেকে বিরত থাকতে হবে। এ তিনটি বদ গুণ মানুষকে ধ্বংস করে দেয়।
- লোভ;
- হিংসা ও
- অহংকার।

> ৩ অভ্যাস গ্রহণ করতে হবে। যে তিনটি অভ্যাস মানুষের কল্যাণ ডেকে আনে-
- আল্লাহর ওপর ভরসা করা বা আল্লাহর ইচ্ছার প্রতি সন্তুষ্ট থাকা;
- আল্লাহর কাছে সাহায্য চাওয়া। সুখে কিংবা দুঃখে দুই হাত তুলে আল্লাহর কাছে সাহায্য চাওয়া;
- ধৈর্যধারণ করা। যে কোনো সংকটে ধৈর্যধারণ করা।

> মন ও জবানের নিয়ন্ত্রণ করা। কেননা মন ও মুখের (জিহ্বার) চাহিদা নিয়ন্ত্রণ করা মানুষের জীবনের শ্রেষ্ঠ কৃতিত্ব।

> বিপরীতমুখী দুইটি গুণের যথাযথ ব্যবহার করা জরুরি। কারণ এ দুই গুণের অধিকারী ব্যক্তি কখনো তৃপ্ত হতে পারে না। যার একটি ভালো গুণ অন্যটি ধ্বংসাত্মকগুণ। সুতরাং ভালোটি গ্রহণ করা আর মন্দ গুণ ছেড়ে দেয়া। তাহলো-
- জ্ঞান অন্বেষণ করা। তবে তা যেন সবার জন্য কল্যাণকর হয়। সুতরাং সব জ্ঞানের আগে ধর্মীয় নৈতিক জ্ঞান তথা কুরআনের জ্ঞান অর্জন করা।
- সম্পদের লোভ। যা মানুষকে ধ্বংসের দারপ্রান্তে পৌঁছে দেয়। সুতরাং সবার উচিত সম্পদের লোভ থেকে নিজেকে বিরত রাখা।

> নিজের কর্মকাণ্ডের বিচার করা। ভালো কাজের জন্য আল্লাহর কাছে শুকরিয়া আদায় করা এবং খারাপ আমলে ধ্বংস থেকে বেঁচে থাকার সাহায্য প্রার্থনা করা। আর গোনাহের জন্য আল্লাহর কাছে তাওবা করে সঠিক পথে ফিরে আসা। সঠিক পথের ওপর থাকার সাহায্য প্রার্থনা করা।

> আল্লাহর ফয়সালায় সন্তুষ্ট থাকা। জীবনের প্রতিটি ফয়সালা-ই ন্যায়বিচারের ওপর প্রতিষ্ঠিত। সুতরাং জীবনের কোনো ক্ষেত্রেই আল্লাহ সম্পর্কে কোনো অভিযোগ না করা। আল্লাহর মর্জির ওপর নিজের জীবনকে পরিচালিত করা।

> সব সময় রাগ নিয়ন্ত্রণ করা। কোনোভাবেই রাগ করা যাবে না। জীবনের সব ক্ষেত্রে রাগমুক্ত জীবনযাপন করা।

> কঠোরতা পরিহার করা। কঠোরতা মানুষের জীবনকেও কঠোর করে দেয়। শক্ত কথার ফলে রেশমের মতো নরম অন্তরও পাথরের মতো শক্ত হয়ে যায়। সুতরাং জীবনে সফলতা লাভে কঠোরতা পরিহারের বিকল্প নেই।

> একান্ত মনোযোগের সঙ্গে কাজ করা। কোনো কাজে অধ্যাবসায় বা মনোযোগ না থাকলে সফল হওয়া যায় না। জীবনে সফলতা লাভে সঠিক উপায়ে একান্ত মনোযোগের সঙ্গে চেষ্টা করলে সফল হওয়া যায়।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, জীবনে সফলতা পেতে উল্লেখিত ভালো গুণগুলোর চর্চা করা। খারাপ বা মন্দ কাজগুলো থেকে নিজেদের বিরত রাখা। কুরআন-সুন্নাহর দিকনির্দেশনা মোতাবেক উত্তম উপদেশ গ্রহণ করার মাধ্যমে নিজেদের জীবনকে সন্দুর করে তোলার চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জীবনে সফলতা পেতে ভালো গুণ গ্রহণ এবং মন্দ গুণ পরিহার করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।