বিসমিল্লাহ বলে ডান হাতে খাবার খাওয়া কী সুন্নাহ?

ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১২:২৬ পিএম, ২৩ অক্টোবর ২০২১

যে কোনো কাজ সাধ্যমতো ডান দিক থেকে শুরু করা সুন্নাহ। কেননা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পবিত্রতা অর্জন, জুতা পরা এবং চুল আঁচড়ানোতে সাধ্যমতো ডান দিক থেকে শুরু করতেন। কিন্তু খাবার খাওয়ার সময় ‘বিসমিল্লাহ’ বলে ডান হাতে খাওয়া কি সুন্নাহ? এ সম্পর্কে হাদিসের দিকনির্দেশনাই বা কী?

ডান কিংবা বাম; উভয় হাত মহান আল্লাহর সৃষ্টি। তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ডান হাতে খাবার খাওয়া এবং ভালো কাজ ডান দিক থেকে কাজ শুরু করার ব্যাপারে সুস্পষ্ট দিকনির্দেশনা দিয়েছেন। হাদিসের একাধিক বর্ণনায় তা ওঠে এসেছে-

১. খাওয়ার আগে বিসমিল্লাহ বলা এবং ডান হাতে খাওয়া সুন্নাত

হজরত ওমর ইবনে আবু সালামাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি ছোট ছেলে অবস্থায় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের খেদমতে ছিলাম। খাবার পাত্রে আমার হাত ছুটাছুটি করত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে বললেন, ‘হে বৎস! বিসমিল্লাহ বলে ডান হাতে আহার কর এবং তোমার কাছ থেকে খাও। এরপর থেকে আমি সব সময় এ নিয়মেই খাদ্য গ্রহণ করতাম। যার যার কাছের থেকে আহার করা।’ (বুখারি)

২. খাবারের আগে বিসমিল্লাহ বলা এবং কাছ থেকে খাওয়া

 হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা বিসমিল্লাহ বলবে এবং প্রত্যেকে তার কাছের থেকে আহার করবে।’ (বুখারি)

৩. কাছ থেকে খাওয়া

হজরত আবদুল আযিয ইবনু আবদুল্লাহ উমার ইবনু আবু সালামাহ (রাহমাতুল্লাহি আলাইহি) বর্ণনা করেন, তিনি নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের স্ত্রী উম্মু সালামাহর পুত্র ছিলেন। তিনি বলেন, ‘একদিন আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে খাবার খেলাম। আমি পাত্রের সব দিক থেকে খেতে লাগলাম। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে বললেন, নিজের কাছের দিক থেকে খাও।’ (বুখারি)

৪. খাবারের আগে ‘বিসমিল্লাহ’ বলা এবং ডান হাতে খাওয়া

হজরত আবু নুআইম রাহমাতুল্লাহি আলাইহি বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে একদিন কিছু খাবার আনা হলো। তাঁর সঙ্গে ছিলেন তাঁর পোষ্য ‘উমার ইবনু আবু সালামা। তিনি বললেন, ‘বিসমিল্লাহ’ বল এবং নিজের কাছের দিক থেকে খাও।’ (বুখারি)

উল্লেখিত হাদিসের আলো যে বিষয়গুলো সুস্পষ্টযে, খাবার খাওয়ার শুরুতে বিসমিল্লাহ বলা সুন্নাত। ডান হাতে খাবার খাওয়া সুন্নাত এবং যার যার কাছ থেকে খাবার খাওয়াও সুন্নাত।

সুতরাং হাদিসের আলোকে বিসমিল্লাহ বলে, ডান হাত দিয়ে যার যার কাছ থেকে খাবার খাওয়া ও সুন্নাতের উপর আমল করা জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের দিকনির্দেশনা মোতাবেক খাবার খাওয়ার তাওফিক দান করুন। সুন্নাতের উপর আমল কারার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]