সবচেয়ে বড় মিথ্যাবাদী কে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:১৩ পিএম, ১৬ আগস্ট ২০২২

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কথা, কাজ ও মৌন সম্মতিই হাদিস। কিন্তু এমন অনেক লোক আছে, যারা যেন তেন কথাকে নবিজির হাদিস বলে মিথ্যার আশ্রয় নেন। তাদের সম্পর্কে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সবচেয়ে বড় মিথ্যাবাদীদের অন্যতম বলে ঘোষণা দিয়েছেন। নবিজির সে ঘোষণাটি কী?

হজরত সামুরা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি কোনো হাদিসকে মিথ্যা মনে করেও তা আমার পক্ষ থেকে বর্ণনা করে সে ব্যক্তি মিথ্যাবাদীদের অন্যতম।’ (মুসলিম)

এ হাদীসটি নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে এমন কিছু বর্ণনা করা হয়েছে যে, যে হাদিসটি সে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করছে তা সম্পর্কে সে জানে বা ধারণা করে সে তার ওপর মিথ্যা বলছে। কেননা সে যদি তা করে তাহলে সে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর ইচ্ছাকৃতভাবে মিথ্যারোপকারীর সমান হয়ে যাবে।

মনে রাখা জরুরি

নিজ থেকে কোনো কথা নবিজির হাদিস বলে চালিয়ে দেওয়া মারাত্মক গুনাহের কাজ। আবার কোনো হাদিসকে জাল জেনেওে যারা এ হাদিসের রেফারেন্স বা সম্মতি দেয় তবে সে সবচেয়ে বড় মিথ্যাবাদী। আর যে বা যারা নবিজির উপর ইচ্ছাকৃত মিথ্যারোপ করবে, নবিজির ভাষায় তারা তাদের স্থান জাহান্নামে নিশ্চিত করলো।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নবিজির মিথ্যা কথা বলা বা ভিন্ন কথাকে হাদিস বলে চালিয়ে দেওয়া থেকে বিরত থাকার তাওফিক দান করুন। সবচেয়ে বড় মিথ্যাবাদী হওয়া থেকে হেফাজত করুন। আমিন।

এমএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।