বৃক্ষরোপণ সদকায়ে জারিয়া

ফারুক ফেরদৌস
ফারুক ফেরদৌস ফারুক ফেরদৌস , সহ-সম্পাদক, জাগো নিউজ
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ৩০ ডিসেম্বর ২০২৩

বৃক্ষ পৃথিবী ও প্রকৃতির প্রাণ। বৃক্ষ বাঁচলে প্রকৃতি বাঁচে, পৃথিবীর আয়ু বাড়ে। মানুষেরও আয়ু বাড়ে। রাসুল (সা.) বৃক্ষরোপণ করার নির্দেশ দিয়েছেন। বৃক্ষের পরিচর্যা করতে বলেছেন। বৃক্ষ সংরক্ষণ করতে বলেছেন। অপ্রয়োজনে বৃক্ষ নিধন করতে নিষেধ করেছেন। রাসুল (সা.) বলেছেন, কোনো মুমিন ব্যক্তি যদি গাছ লাগায় বা ফসল ফলায়, সেই গাছ বা ফসল থেকে কোনো মানুষ, পাখি বা জীবজন্তু আহার করে, তা তার জন্য সদকা হয়। তার রোপণ করা গাছের ছায়ায় যদি কেউ বসে, তাও তার জন্য সদকা হয়। (সহিহ বুখারী, সহিহ মুসলিম)

গাছ লাগানো কত গুরুত্বপূর্ণ তা বোঝাতে রাসুল (সা.) এ রকমও বলেছেন, ধরো কেয়ামত এসে গেছে, তখনও যদি তোমাদের কারো হাতে একটি খেজুরের চারা থাকে, সেই চারাটিও রোপণ করো। (মুসনাদে আহমদ)

অকারণে বৃক্ষ-নিধন করতে নিষেধ করেছেন রাসুল (সা.)। অকারণে বৃক্ষ-নিধনের জন্য শাস্তি হবে বলে সতর্ক করেছেন। আব্দুল্লাহ ইবনু হুবশী (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, যে ব্যক্তি কুল গাছ কাটবে, আল্লাহ তাকে উপুড় করে জাহান্নামে ফেলবেন। ইমাম আবু দাউদকে (রহ.) এ হাদিসের তাৎপর্য সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন, এটি খুবই সংক্ষিপ্ত হাদিস। অর্থাৎ খোলা ময়দানের কুল গাছ, যার ছায়ায় পথচারী ও চতুস্পদ প্রাণী আশ্রয় নিয়ে থাকে তা কোনো ব্যক্তি অপ্রয়োজনে ও অন্যায়ভাবে কেটে ফেললে আল্লাহ তাকে উপুড় করে জাহান্নামে নিক্ষেপ করবেন। (সুনানে আবু দাউদ: ৫১৪৯)

তাই সুযোগ পেলেই বৃক্ষরোপণ করুন। বাড়ির উঠোনে, গেটের ধারে, রাস্তার ধারে, খেলার মাঠের পাশে বা বাজারে যেখানেই উপযোগী জায়গা ও পরিবেশ পাওয়া যায়, কিছু উপকারী গাছের চারা লাগিয়ে দিন। শহুরে বাড়ির বারান্দা বা ছাদে বৃক্ষরোপণ উপযোগী জায়গা তৈরি করুন। চারাগাছের পরিচর্যা করুন, সংরক্ষণ করুন। শক্ত হওয়া পর্যন্ত প্রয়োজনীয় সার পানি দিন। বেড়ে ওঠার উপযুক্ত জায়গায় উদগত যে কোনো চারাগাছই সংরক্ষণের চেষ্টা করুন।

গাছ বড় হলে, আল্লাহ ফল দান করলে আল্লাহর শুকরিয়া আদায় করুন। নিজে খান এবং প্রতিবেশী ও আত্মীয় স্বজনদের হাদিয়া দিন। দরিদ্রদের দান করুন। সদকা দিন।

অপ্রয়োজনে গাছ কাটা থেকে বিরত থাকুন। যথা সম্ভব বৃক্ষ নিধন এড়ানোর চেষ্টা করুন। অপ্রয়োজনে সম্মিলিত জায়গার গাছ কেটে ফেলার উদ্যোগ গ্রহণ করা হলে সামর্থ্য অনুযায়ী প্রতিবাদ করুন। মানুষকে সচেতন করার চেষ্টা করুন। প্রয়োজনে উপায়ন্তর না পেয়ে গাছ কেটে ফেলতে হলে এর বদলে অন্য কোনো জায়গায় গাছ রোপণ করুণ। প্রকৃতির যে পরিমাণ ক্ষতি আপনি করেছেন, তা পূরণ করার চেষ্টা করুন।

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।