পানির পাত্রে হাত ডুবিয়ে অজু করা যাবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

অজু বা গোসলে ব্যবহৃত পানি দিয়ে অজু বা গোসল করা যায় না, তবে বাহ্যিক নাপাকি দূর করা যায়। অর্থাৎ শরীরে লেগে থাকা কোনো নাপাকি ব্যবহৃত পানি দিয়ে ধুলে শরীর পবিত্র হবে কিন্তু কারো অজু না থাকলে বা গোসল ফরজ হলে ব্যবহৃত পানি দিয়ে অজু-গোসলের মাধ্যমে পবিত্রতা অর্জন করা যাবে না।

এ কারণে অনেকের মনে প্রশ্ন দেখা দেয় যে, অজু করার জন্য পানির পাত্রে হাত ডোবালে ওই পাত্রের পানি মুস্তামাল বা ব্যবহৃত হয়ে যাবে কি না এবং ওই পানি দিয়ে অজু জায়েজ হবে কি না। এ প্রশ্নের উত্তর হলো, পানির পাত্রে হাত ডুবিয়ে অজু করলে অজুর সমস্যা হবে না। কারণ অজু করার জন্য পাত্রের ভেতর হাত দিয়ে পানি নিলে তা মায়ে মুস্তামাল বা ব্যবহৃত পানি হয়ে যায় না। তবে যদি হাতে নাপাক থাকে তাহলে পাত্রের ভেতর হাত দেওয়ার আগে অবশ্যই হাত ধুয়ে পাক করে নিতে হবে। অপবিত্র হাত পানির পাত্রে দিলে পাত্রের পানিও অপবিত্র হয়ে যাবে।

যে পানি দিয়ে শরীরের নাপাকি ধোয়া হয়েছে এবং নাপাকি পানিতে মিশেছে, ওই পানি নাপাক বা অপবিত্র। শরীরে বাহ্যিক কোনো নাপাকি না থাকলে অজু বা ফরজ গোসলে ব্যবহৃত পানি অপবিত্র নয়, বরং ব্যবহৃত পানি গণ্য হবে।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।