ইদ্দতের সময় নারীদের স্বামীর বাড়িতে অবস্থান করা কি জরুরি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ১৬ মে ২০২৪

স্বামীর মৃত্যুর পর অন্তঃসত্ত্বা নয় এমন নারীদের চার মাস দশ দিন এবং অন্তঃসত্ত্বা নারীদের সন্তানের জন্ম পর্যন্ত ইদ্দত পালন করা ওয়াজিব। তালাকের মাধ্যমে বিয়েবিচ্ছেদ হলে ঋতুবতী স্ত্রীর জন্য তিন মাসিক ও ঋতুহীন স্ত্রীর জন্য তিন মাস ইদ্দত পালন করা ওয়াজিব।

ইদ্দত পালনের সময় তালাকপ্রাপ্তা এবং বিধবা নারীদের স্বামীর বাড়িতে অবস্থান করা ওয়াজিব। বিশেষ ওজর ছাড়া বাবার বাড়িতে কিংবা অন্য কোথাও গিয়ে ইদ্দত পালন করা নাজায়েজ। তবে তালাকের ইদ্দত হলে অবশ্যই পৃথক একটি ঘরে অবস্থান করতে হবে, স্বামীর সাথে এক ঘরে থাকা যাবে না। আল্লাহ তাআলা ইরশাদ করেছেন,

یٰۤاَیُّهَا النَّبِیُّ اِذَا طَلَّقۡتُمُ النِّسَآءَ فَطَلِّقُوۡهُنَّ لِعِدَّتِهِنَّ وَ اَحۡصُوا الۡعِدَّۃَ وَ اتَّقُوا اللّٰهَ رَبَّکُمۡ لَا تُخۡرِجُوۡهُنَّ مِنۡۢ بُیُوۡتِهِنَّ وَ لَا یَخۡرُجۡنَ اِلَّاۤ اَنۡ یَّاۡتِیۡنَ بِفَاحِشَۃٍ مُّبَیِّنَۃٍ وَ تِلۡکَ حُدُوۡدُ اللّٰهِ وَ مَنۡ یَّتَعَدَّ حُدُوۡدَ اللّٰهِ فَقَدۡ ظَلَمَ نَفۡسَهٗ لَا تَدۡرِیۡ لَعَلَّ اللّٰهَ یُحۡدِثُ بَعۡدَ ذٰلِکَ اَمۡرًا

হে নবি, (বল), তোমরা যখন স্ত্রীদের তালাক দেবে, তখন তাদের ইদ্দত অনুসারে তাদের তালাক দাও এবং ইদ্দত হিসাব করে রাখবে এবং তোমাদের রব আল্লাহকে ভয় করবে। তোমরা তাদেরকে তোমাদের বাড়ী-ঘর থেকে বের করে দিয়ো না এবং তারাও বের হবে না। যদি না তারা কোন স্পষ্ট অশ্লীলতায় লিপ্ত হয়। এগুলো আল্লাহর সীমারেখা। আর যে আল্লাহর সীমারেখাসমূহ অতিক্রম করে সে অবশ্যই তার নিজের ওপর জুলুম করে। তুমি জান না, হয়তো এর পর আল্লাহ, কোন পথ তৈরী করে দেবেন। (সুরা তালাক: ১)

অন্য আয়াতে আল্লাহ তাআলা বলেছেন,

اَسۡکِنُوۡهُنَّ مِنۡ حَیۡثُ سَکَنۡتُمۡ مِّنۡ وُّجۡدِکُمۡ وَ لَا تُضَآرُّوۡهُنَّ لِتُضَیِّقُوۡا عَلَیۡهِنَّ

(তালাকপ্রাপ্তা স্ত্রীদের) তোমাদের সামর্থ্য অনুযায়ী যেখানে তোমরা বসবাস কর সেখানে তাদেরকেও বাস করতে দাও, তাদেরকে সঙ্কটে ফেলার জন্য (বাসস্থানের ব্যাপারে) কষ্ট দিয়ো না। (সুরা তালাক: ৬)

তবে স্বামীর বাড়িতে যদি পর্দার সাথে থাকার ব্যবস্থা না হয়, সেখানে থাকা অনিরাপদ ও কষ্টকর হয়, তাহলে ওই বাড়ি ত্যাগ করে বাবার বাড়ি কিংবা অন্য কোনো নিরাপদ স্থানে ইদ্দত পালন করা জায়েজ হবে। এ ক্ষেত্রে যেখানে যাবে সেখানেই ইদ্দত পূর্ণ করতে হবে। ইদ্দত শেষ না করে অন্য জায়গায় স্থানান্তর হওয়া নাজায়েজ। ফাতেমা বিনতে কায়স (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছি, আমার স্বামী আমাকে তিন তালাক দিয়েছে এখন আমি আমার সাথে ব্যভিচারের ভয় করছি। তখন আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমাকে স্থানান্তর হওয়ার নির্দেশ দিয়েছেন। (সহিহ মুসলিম: ১৪৮২)

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।