কা’বা নির্মাণকালে হজরত ইবরাহিমের মিনতি


প্রকাশিত: ১১:৪৪ এএম, ০১ জুন ২০১৬

হজরত ইবরাহিম ও ইসমাইল আলাইহিস সালাম কর্তৃক কা`বা ঘর নির্মাণের সময় তাঁরা উভয়েই আল্লাহর কাছে ক্ষমা ও রহমত লাভের দোয়া করেছিলেন নিজেদের জন্য এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য। ভবিষ্যৎ প্রজন্ম যেন আল্লাহর ইবাদাত-বন্দেগি যথাযথ করতে পারে। পাশাপাশি মুসলমানের গুরুত্বপূর্ণ ইবাদাত হজের নিয়ম-কানুন শিক্ষা লাভের দোয়াও করেছিলেন। যা কুরআনে ওঠে এসেছে-

Quran-Inner

হে আমাদের প্রতিপালক! আমাদের উভয়কে আপনার অনুগত করুন; এবং আমাদের বংশধরদের মধ্য হতেও আপনার অনুগত একদল লোক সৃষ্টি করুন; আর আমাদেরকে হজের বিধি-বিধান শিক্ষা দিন এবং আমাদেরকে ক্ষমা করুন। নিশ্চয় আপনি অত্যন্ত ক্ষমাশীল ও অতিব দয়াময়। (সুরা বাক্বারা : আয়াত ১২৮)

এ আয়াতে হজরত ইবরাহিম আলাইহিস সালাম ও ইসমাইল আলাইহিস সালাম উভয়েই আল্লাহ তাআলা কাছে আনুগত্যশীল বান্দা হওয়ার পাশাপাশি নিজেদের বংশধরদেরকে ইসলামের অনুসারী করার এবং হজের নিয়ম-কানুন শিক্ষা দেয়ার দোয়া করেন।

বর্ণিত আছে, তাদের দোয়ার ফলে হজরত জিব্রিল আলাইহিস সালাম এসে তাঁদেরকে হজের নিয়ম-কানুন শিক্ষা দিলেন এবং কাবা শরিফের আদব-কায়দা সম্পর্কে অবহিত করেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইবরাহিম আলাইহিস সালামের দোয়ার বরকত ও কল্যাণ লাভে কুরআনের বিধি-বিধান অনুযায়ী জীবন-যাপন করার এবং সামর্থ্যবানদের হজ আদায়ে এগিয়ে আসার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।