হাতে ভর করে কা’বা তাওয়াফ করল প্রতিবন্ধী গানিম (ভিডিও)


প্রকাশিত: ০৯:৩৯ এএম, ২৩ জানুয়ারি ২০১৭

দুই পাবিহীন জন্ম নেয়া প্রতিবন্ধী কিশোর গানিম আল মুফতাহ। কাতারের অধিবাসী সে। হুইল চেয়ারেই চলাফেরা করতে হয় তাকে। কিশোর গানিমের স্বপ্ন ছিল পবিত্র বাইতুল্লাহ (কাবা) তাওয়াফ করার এবং হাজরে আসওয়াদ চুম্বন করার।

অবশেষে স্বপ্ন পূরণ হলো তার। সে স্বপ্ন পূরণে এগিয়ে আসলেন সৌদি পর্যটন এবং জাতীয় ঐতিহ্য কমিশনের চেয়ারম্যান প্রিন্স সুলতান বিন সালমান বিন আবদুল আজিজ।

গত শুক্রবার মাগরিবের নামাজ আদায়ের সময় পবিত্র কাবা শরিফের সম্মানিত ইমাম তাকে জড়িয়ে চুমু খান এবং আদর করেন।

ইমামের সঙ্গে সাক্ষাতের দৃশ্য

কিশোর গানিম আল মুফতাহ যদিও হুইল চেয়ারে চলাফেরা করে তথাপিও গানিম পাবিহীন নিজ হাতের ওপর ভর করেই পবিত্র কাবা শরিফ তাওয়াফ সম্পন্ন করে। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে তাওয়াফ ও হাজরে আসওয়াদ চুম্বনে সহযোগিতা করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে তার তাওয়াফের দৃশ্য; নামাজ-পরবর্তী বাইতুল্লাহর ইমামের আদরের দৃশ্য, হাজরে আসওয়াদ চুম্বনের দৃশ্যের ভিডিও বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে।

হাজরে আসওয়াদ চুম্বন ও তাওয়াফের দৃশ্য

প্রতিবন্ধী কিশোর গানিম আল মুফতাহ’র নিজ হাতে কাবা তাওয়াফ ও হাজরে আসওয়াদ চুম্বনের স্বপ্ন পূরণে এগিয়ে আসেন সৌদি পর্যটন এবং জাতীয় ঐতিহ্য কমিশনের চেয়ারম্যান প্রিন্স সুলতান বিন সালমান বিন আবদুল আজিজ।

কিশোর গানিম (পাবিহীন) প্রতিবন্ধী হওয়ায় পবিত্র কাবা শরিফ তাওয়াফসহ ওমরা পালনের সময় অতিরিক্ত নিরাপত্তা প্রদানের বিশেষ ব্যবস্থা ছিল। এজন্য একটি বিশেষ টিমের মাধ্যমে গানিম ও তার পরিবারের সদস্যদের মক্কায় পৌঁছানোর পর থেকে ওমরা পালনের শেষ পর্যন্ত নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়।

পবিত্র নগরী মক্কায় কিশোর গানিম আল-মুফতাহকে অভ্যর্থনা জানান প্রিন্স সুলতান। পবিত্র নগরী মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম শেখ মাহের আল-মুয়াকলির পেছনে গানিমসহ তার পরিবারের সদস্যদের নামাজ পড়ার ব্যবস্থা করা হয়।

ছেলেটির কৃতজ্ঞতা প্রকাশের ভিডিও দেখতে ক্লিক করুন
প্রতিবন্ধী কিশোর গানিম হুইল চেয়ার ছাড়া শুধু হাতে ভর দিয়ে পবিত্র কাবা শরিফ তাওয়াফ এবং হাজরে আসওয়াদ চুম্বন করতে পারায় দারুণ খুশি। এ জন্য প্রিন্স সুলতান ও শেখ মাহেরের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে প্রতিবন্ধী কিশোর গানিম।

এমএমএস/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]