মক্কা-মদিনার যাতায়াতে আসছে বিশেষ ট্রেন ‘হারামাইন এক্সপ্রেস’

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:৪০ এএম, ১৪ আগস্ট ২০১৭

হজ ওমরা ও জিয়ারতকারীদের সুবিধার্থে দুই পবিত্র নগরী মক্কা এবং মদিনার যাতায়াতে উচ্চগতি সম্পন্ন ‘হারামাইন এক্সপ্রেস’ বিশেষ ট্রেন সার্ভিস জানুয়ারিতে ২০১৮’তে শুরু হবে । খবর সৌদি গেজেট।

‘হারামাইন এক্সপ্রেস’ ট্রেনটি মক্কা থেকে মদিনা পর্যন্ত বিরতিহীন (নন-স্টপ) সেবা প্রদান করবে। মক্কা-মদিনার মধ্যকার ৪৫৩ কিলোমিটারের দীর্ঘ পথে বিরতিহীনভাবে ট্রেনটি সেবা প্রদান করবে।

এর ফলে হজ ওমরা এবং দর্শনার্থীদের জন্য মক্কা-মদিনার ভ্রমণ হবে ঝামেলা ও ট্রাফিক মুক্ত। আর বাস সার্ভিসের ওপরও চাপ কমবে।

দ্রুতগতি সম্পন্ন ট্রেনটির ভিডিও দেখুন

মক্কা ও মদিনা ট্রেন সার্ভিসের ১০টি লেনের মধ্যে ৬টি লেনের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানান দায়িত্বশীল অফিস।

২০১৮ সালের প্রথম তিনমাসের মধ্যেই সব লেনের কাজ সম্পন্ন হয়ে যাবে। এ প্রকল্পটি জেদ্দার বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর রেলওয়ে স্থাপনার অংশ।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সাধারণ কর্তৃপক্ষের সহযোগিতায় এ রেল স্টেশন নির্মাণ করা হচ্ছে। বিদ্যুৎবাহি এ ট্রেন সার্ভিসটি জেদ্দাহ থেকে মক্কা পর্যন্ত লাইনও চালু হবে।

উল্লেখ্য যে,সৌদি আরবের নির্মাণাধীন ৪৫৩ কিলোমিটার দীর্ঘ (২৮১ মাইল) উচ্চ গতির ইন্টার-সিটি রেল ট্রান্সপোর্ট সিস্টেম হিসেবে হারামাইন হাই স্পিড রেল প্রকল্পটি ‘ওয়েস্টার্ন রেলওয়ে’ বা ‘মক্কা-মদিনা হাই স্পিড রেলওয়ে’ নামেও পরিচিত।

ঘণ্টায় ৩০০ কিলোমিটার (১৯০ মাইল) গতির ‘হারামাইন এক্সপ্রেস’টির ভ্রমণ হবে নিরাপদ আরামদায়ক এবং যানজটমুক্ত। ‘হারামাইন এক্সপ্রেস’ হজ ওমরা ও দর্শণার্থীসহ বছরে ৩ লাখ যাত্রী পরিবহন করবে বলে আশা প্রকাশ করেন রেল কর্তৃপক্ষ।

এমএমএস/জেআইএম