হজে অংশগ্রহণকারীদের জন্য উপহার ‘কুরআন’

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:২৪ এএম, ১৯ আগস্ট ২০১৭

পবিত্র নগরী মক্কায় আগত হাজিগণ হলেন আল্লাহর ঘরের মেহমান। আর আল্লাহর মেহমানদের সম্মানিত করতে প্রত্যেক হাজিকে কুরআনের কপি উপহার হিসেবে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এ বছর প্রকল্পটি ৫ম বর্ষে পা দেবে।

পবিত্র মসজিদে হারাম ও মসজিদে নববির ‘গ্রন্থ ও পাণ্ডুলিপি প্রিন্টিং বিভাগ’ এ উদ্যোগ গ্রহণ করেছে। এ বছর হজে আগত সব হাজিদেরকে মসজিদে হারাম থেকে উপহার স্বরূপ কুরআন প্রদান শুরু হবে। ‘গ্রন্থ ও পাণ্ডুলিপি প্রিন্টিং’ বিভাগের পরিচালক শাইখ আলি ইবনে হামেদ আন-নাফেঈ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, হজে আগত হাজিদের সেবা প্রদান এবং তাদের সম্মান করা আমাদের দায়িত্ব। তাদের সম্মানের প্রতি লক্ষ্য রেখেই এ প্রকল্প চালু করা হয়েছে।

এ বছরসহ ৫ম বারের মতো এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। কুরআনের এ কপি বিতরণের ফলে হজে অংশগ্রহণকারী হাজিগণ হজের সফরসহ বিভিণ্ন সময় সঙ্গে থাকা কুরআন থেকে তেলাওয়াত করতে পারেন বলেও জানান তিনি।

পবিত্র মসজিদে হারাম ও মসজিদে নববির ‘গ্রন্থ ও পাণ্ডুলিপি প্রিন্টিং’-এর পক্ষ থেকে হাজীদের জন্য কুরআনুল কারিমের প্রশিক্ষণ কোর্সেরও আয়োজন করা হবে।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।