তাবলিগের মুরব্বিদের চোখের পানিতে আবেগঘন পরিবেশ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:১২ এএম, ২৪ জানুয়ারি ২০১৯

বিশ্ব ইজতেমা ও তাবলিগ জামাতের চলমনা সংকট নিরসনে গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তাবলিগের শীর্ষ মুরব্বিদের এক অন্যরকম আবেগঘন পরিবেশ তৈরি হয়। তাদের চোখের পানিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিবেশ ভারী হয়ে ওঠে। হাউ-মাউ করে কেঁদে ওঠেন সাথীরা।

দীর্ঘ দিন ধরে সংকটের কারণে বন্ধ থাকে তাবলিগ জামাতের দাওয়াতে দ্বীনের এ মেহনতি কাজ। গতকালের বৈঠেকে জমাট বাধা বরফ গলে এক সঙ্গে ইজতেমার আয়োজন করার সিদ্ধান্তে পৌছেন উভয় পক্ষের মুরব্বিরা। ভুলে যান দীর্ঘদিনের ক্ষোভ ও মান-অভিমান।

দীর্ঘ দিনের মতানৈক্য ভুলে তাবলিগ জামাতের দুই শুরা সদস্য হাফেজ মাওলানা জুবায়ের আহমদ ও সৈয়দ ওয়াসিফুল ইসলাম পরস্পরের সঙ্গে মুসাফা করেন এবং বুকে বুক মিলিয়ে চোখের পানি ফেলেন। আর এতে উপস্থিত তাবলিগের সাথী ও শুভাকাঙ্খীরা হাউ-মাউ করে কাঁদতে থাকেন।

হাফেজ মাওলানা জুবায়ের আহমদ ও সৈয়দ ওয়াসিফুল ইসলাম দীর্ঘ দিনের সাথী। যাদের দু’জনই একজনকে ছাড়া অন্যজনের পথ চলা দুষ্কর। অথচ অনেক দিন তারা একসঙ্গে দাওয়াতে দ্বীনের মেহনত থেকে দূরে। কারো সঙ্গে কারো মুসাহাফা ও মোয়ানাক হয় না। হয়না কুশল বিনিময়।

তারা ছাড়াও খান সাহাবুদ্দিন নাসিম ও মাওলানা উমর ফারুকও ছিলেন আবেগী মুরব্বিদের কাতারে। তারাও চোখের পানি ফেলেন। তাদের এ আবেগঘন দৃশ্যে উপস্থিত অন্যান্য অনেকেই হাউ-মাউ করে কেঁদে ওঠেন।

গতকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ দৃশ্যই প্রমাণ করে যে, একেই বলে আল্লাহর জন্য পৃথক হওয়া আবার আল্লাহর জন্যই পরস্পরকে ভালোবাসা।

গতকালের বৈঠকে সরকারের পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, স্বরাষ্ট্র সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, ধর্ম সচিব মো. আনিছুর রহমান, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের প্রধান বেনজির আহমেদ, আইজিপি ড. জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

ওলামায়ে কেরাম ও তাবলিগের সাথীদের মধ্যে উপস্থিত ছিলেন, আল্লামা আশরাফ আলী, আল্লামা মাহমুদুল হাসান, মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ, হাফেজ মাওলানা জুবায়ের আহমদ, মাওলানা আবদুল কুদ্দুস, মুফতি মিযানুর রহমান সাঈদ, মাওলানা মাহফুজুল হক, মাওলানা রবিউল হক, মাওলানা আনাস মাদানী, মুফতি জসিম উদ্দিন, খান শাহাবুদ্দিন নাসিম, সৈয়দ ওয়াসিফুল ইসলাম, মাওলানা নূরুল আমিন প্রমুখ।

উল্লেখ্য যে, গত ১৫ জানুয়ারি সৈয়দ ওয়াসিফুল ইসলাম এক আবেগঘন চিঠি লেখেন হাফেজ মাওলানা জুবায়ের আহমদকে। সে চিঠিতে তাবলিগের দ্বন্দের জন্য তিনি ৩য় পক্ষকে দায়ী করেন-

tablig

সবচেয়ে খুশির সংবাদ হলো

আজ স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে তাবলিগের ৪ জন মুরব্বির অংশগ্রহণে নির্ধারিত হতে যাচ্ছে এবারের বিশ্ব ইজতেমার তারিখ। মুরব্বিরা হলেন, হাফেজ মাওলানা জুবায়ের আহমদ, সৈয়দ ওয়াসিফুল ইসলাম, খান সাহাবুদ্দিন নাসিম এবং মাওলানা ওমর ফারুক।

আবার দেশব্যাপী দাওয়াতে দ্বীনের সাবলিল মেহনত শুরু হবে। দরজায় দরজায় কড়া নড়বে ঈমানি আলোচনার। সে অপেক্ষায়…

এমএমএস/আরআইপি