কুরআন ও আজান প্রতিযোগিতার পুরস্কার ১৫ কোটি টাকা!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০২:০২ পিএম, ১৮ জুলাই ২০১৯

বিশ্বব্যাপী মুসলিম সংস্কৃতিকে উজ্জ্বল করতে কুরআন ও আজান প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে দুই পবিত্র নগরীর দেশ সৌদি আরব। সাড়ে ১৫ কোটি টাকা প্রাইজমানির এ প্রতিযোগিতায় ইতিমধ্যে আবেদন করেছেন ১৬২ দেশের প্রায় ২১ হাজার প্রতিযোগি। জুলাই মাসজুড়ে চলবে রেজিস্ট্রেশন। খবর আরব নিউজ।

সৌদি আরবের সংস্কৃতিক মন্ত্রণালয়ের (জিইএ) চেয়ারম্যান তুর্কি আল শেখ চলতি বছরের শুরুর দিকে এ কার্যক্রম হাতে নেন। কুরআন ও আজান প্রতিযোগিতায় প্রাইজমানি হিসেবে ৭০ লাখ সৌদি রিয়াল (১৯ লাখ ডলার) দেয়া হবে। বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৫ কোটি টাকা।

আন্তর্জাতিকভাবে মুসলিম সংস্কৃতিক বৈচিত্র তুলে ধরাসহ ইসলামের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যেই সৌদি আরব কর্তৃপক্ষ কুরআন ও আজান প্রতিযোগিতার আয়োজন করেছেন।

এ প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুকরা জুলাই মাসের শেষ পর্যন্ত রেজিস্ট্রেশনের আবেদন করতে পারবে। সৌদি আরবের এ প্রতিযোগিতায় অংশগ্রহণের আবেদন ও বিস্তারিত তথ্যের জন্য এ ওয়েবসাইটে যোগাযোগ করা যাবে- quranathanawards.com

এখন পর্যন্ত কুরআন প্রতিযোগিতায় অংশগ্রহণে আবেদন করেছেন ১১ হাজার প্রতিযোগি। আর আজান প্রতিযোগিতায় অংশগ্রহণে ৯ হাজার প্রতিযোগি রেজিস্টেশন করেছেন।

সৌদি আরব সংস্কৃতিক কর্তৃপক্ষ বিভিন্ন ধাপে এ প্রতিযোগিতা পরিচালনা করবেন। ২৪ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত প্রাথমিক বাছাই ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এখান থেকে চূড়ান্ত প্রতিযোগিদের বাছাই করা হবে।

বাছাই প্রক্রিয়া শেষে চূড়ান্ত প্রতিযোগিদের নির্বাচিত করতে ২৫ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত চলবে এ প্রতিযোগিতা। অবশেষে চূড়ান্ত বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

কুরআন প্রতিযোগিতায় বিজয়ীদেরকে ৫০ লাখ সৌদি রিয়াল প্রাইজমানি দেয়া হবে। আর আজান প্রতিযোগিতার বিজয়ীদের দেয়া হবে ২০ লাখ সৌদি রিয়াল।

এমএমএস/জেআইএম

আপনার মতামত লিখুন :