মৃত্যু সংবাদে পড়ার দোয়া

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৬:৫২ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫

মৃত্যু অবধারিত ‎সত্য‬। তা থেকে পালানো কোনো পথ নেই। কোনো বস্তু জীবনের অস্তিত্ব লাভ করলে তাঁর মৃত্যু সুনিশ্চিত। কুরআন ও হাদিসে এ ব্যাপারে অসংখ্য বর্ণনা রয়েছে। মৃত্যু সংবাদ শুনার পর মৃত ব্যক্তির জন্য যে দোয়া পড়তে হয়, জাগো নিউজে তা তুলে ধরা হলো-

মৃত্যু সংবাদ শুনার সঙ্গে সঙ্গে দোয়া করা-
إِنَّا لِلّهِ وَإِنَّـا إِلَيْهِ رَاجِعونَ     
উচ্চারণ- ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। (সূরা আল-বাক্কারা : আয়াত ১৫৬)
অর্থাৎ নিশ্চয় আমরা সবাই আল্লাহর জন্য এবং আমরা সবাই তাঁরই সান্নিধ্যে ফিরে যাবো। কারণ মানুষকে আল্লাহ তাআলা পৃথিবীতে পাঠিয়েছেন নির্দিষ্ট সময়ের জন্য। সময় শেষে আল্লাহ তাআলা ঐ বান্দাকে পৃথিবী থেকে উঠিয়ে নিয়ে যান। এ আয়াতই মানুষকে মৃত্যুর কথা স্মরণ করিয়ে দেয়।

রাসূল সাল্লাল্লাহু‬ ‪আলাইহি‬ ‪ওয়া‬ সাল্লাম বলেন- أكْثِرُواْمِنْ ذِكْرِ هاَدِمِ اللَّذَّاتِ অর্থাৎ “জীবনের স্বাদ বিনষ্টকারী (মৃত্যুর) কথা তোমরা বেশী বেশী স্মরণ কর।” (তিরমিজি) তাই প্রতিটি মুসলমানের কর্তব্য হল অধিকহারে সৎআমল করা এবং মৃত্যুর জন্য প্রস্তুতি গ্রহণ করা এবং মৃত ব্যক্তির জন্য দোয়া করা।

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। গুরুত্বপূর্ণ দুআ ও আমল শিখুন। সুন্দর সুন্দর ইসলামি আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]