নতুন কাপড় পরিধানের দোয়া


প্রকাশিত: ০৬:১২ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৫

আল্লাহ তাআলা বান্দার প্রতিটি কাজে কল্যাণ নিহিত রেখেছেন। যাতে বান্দাকে পরকালে নাজাত দান করতে পারেন। তাইতো কুরআন ও হাদিসে বান্দার প্রায় প্রতিটি কর্মের জন্য রয়েছে নির্ধারিত দোয়া ও ইবাদত। তেমনি নতুন কাপড় পরিধানেও রয়েছে দোয়া। জাগো নিউজে তা তুলে ধরা হলো-

হজরত আবু সাঈদ খুদরি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখনই কোনো নতুন কাপড় পরিধান করতেন, তখন তার নাম উল্লেখ করতেন। যেমন পাগড়ি, জামা, চাদর ইত্যাদি। অতপর বলতেন-

اللَّهُمَّ لَكَ الْحَمْدُ أَنْتَ كَسَوْتَنِيهِ، أَسْأَلُكَ مِنْ خَيْرِهِ وَخَيْرِ مَا صُنِعَ لَهُ، وَأَعُوذُ بِكَ مِنْ شَرِّهِ وَشَرِّ مَا صُنِعَ لَهُ».

উচ্চারণ : আল্লা-হুম্মা লাকাল-হামদু আনতা কাসাওতানীহি। আসআলুকা মিন খইরিহি ওয়া খইরি মা সুনিআ’ লাহু। ওয়া আঊ’যু বিকা মিন শাররিহি ওয়া শাররি মা সুনিআ’ লাহু।

অর্থ : “হে আল্লাহ্! সব প্রশংসা আপনারই জন্য। আপনিই আমাকে এ পোশাক পরিয়েছেন। আমি আপনার কাছে এর কল্যাণ ও এটি যে উদ্দেশ্যে তৈরি হয়েছে তার কল্যাণ প্রার্থনা করি। আর আমি এর অনিষ্ট এবং এটি যে জন্য তৈরি করা হয়েছে তার অনিষ্ট থেকে আপনার আশ্রয় চাই।’ (আবু দাউদ, মিশকাত)

পরিশেষে...
আল্লাহ প্রতিটি কাজে আমাদেরকে তার প্রশংসা বাক্যের মাধ্যমে আদায় করার তাওফিক দান করুন। কুরআন-হাদিসের আলোকে জীবন গড়ার তাওফিক দান করুন। আমিন।

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। গুরুত্বপূর্ণ দুআ ও আমল শিখুন। সুন্দর সুন্দর ইসলামি আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]