বনি ইসরাইলের প্রতি আল্লাহর সাহায্য


প্রকাশিত: ০৭:৪৩ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৬

অভিশপ্ত ফিরাউন স্বপ্নে দেখেন বায়তুল মুকাদ্দাস থেকে এক খণ্ড আগুন এসে মিসরের কিবতীদের ঘরে প্রবেশ করছে কিন্তু কোনো বনি ইসরাইলিদের ঘরে প্রবেশ করেনি। এ স্বপ্নের ব্যাখ্যায় ফিরাউন জানতে পারে যে, তার রাজত্ব ধ্বংশকারী নবি-রাসুল ইসরাইলিদের ঘরে জন্ম নেবে। যার হাতে ফিরাউনের সকল আহংকার চুর্ণ-বিচূর্ণ হয়ে যাবে । ফিরাউন তা থেকে বাঁচার জন্য বনি ইসরাইলিদের উপর যে অত্যাচার নির্যাতন চালিয়েছিল। উক্ত নির্যাতনে আল্লাহ তাআলা বনি ইসরাইলিদের যেভাবে রক্ষা করছেন। তার বর্ণনায় আল্লাহ বলেন-

Quran-inner

আর (স্মরণ কর) সে সময়ের কথা, যখন আমি তোমাদিগকে মুক্তিদান করেছি ফেরআউনের লোকদের কবল থেকে, যারা তোমাদিগকে কঠিন শাস্তি দান করত; তোমাদের পুত্রসন্তানদেরকে জবাই করত এবং তোমাদের স্ত্রীদিগকে বাচিয়ে রাখত। বস্তুত তাতে পরীক্ষা ছিল তোমাদের পালনকর্তার পক্ষ থেকে, মহা পরীক্ষা।

আর যখন আমি তোমাদের জন্য সাগরকে দ্বিখণ্ডিত করেছি, অতঃপর তোমাদেরকে বাঁচিয়ে দিয়েছি এবং ডুবিয়ে দিয়েছি ফেরআউনের লোকদিগকে অথচ তোমরা দেখছিলে। (সুরা বাক্বারা : আয়াত ৪৯-৫০)

আলোচ্য আয়াতের তাৎপর্য হলো- ফিরাউন কর্তৃক বনি ইসরাইলিদের উপর অত্যাচার নির্যাতন ছিল এক মহাপরীক্ষা। তা থেকে বনি ইসরাইলকে হজরত মুসা আলাইহিস সালামের নেতৃত্বে হিফাজত করে আশ্রয়দান ছিল তাঁদের প্রতি আল্লাহ ঐতিহাসিক নিয়ামতসমূহের মধ্যে অন্যতম। এখানে আল্লাহ তাআলা বনি ইসরাইলদেরকে তাই স্মরণ করিয়ে দিয়েছেন।

এ আয়াতের ইতিহাস থেকে মুসলিমদের জন্য রয়েছে উত্তম শিক্ষা। আল্লাহ তাআলার হুকুম-আহকাম পালন করলে আল্লাহ তাআলা মহাবিপদে আশ্রয়দান করেন। যেমন সাহায্য করেছিলেন বনি ইসরাইলিদেরকে যে, নীল নদের মধ্যে পথ তৈরি করে নিরাপদে তাদের হিজরতের ব্যবস্থা করে আল্লাহদ্রোহী শক্তি ফিরাউনকে দলবলসহ নীল নদে ডুবিয়ে ধ্বংস করে দিয়েছিলেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের জ্ঞান অর্জন করে উত্তম ও আখিরাতমুখী জীবনের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।