বনি ইসরাইলের সঙ্গে আল্লাহর প্রতিজ্ঞা


প্রকাশিত: ০৬:৩২ এএম, ১৭ জানুয়ারি ২০১৬

কুরআন মাজিদে আল্লাহ তাআলা উম্মাতে মুহাম্মাদির কল্যাণে পৃথিবীর আদি থেকে অন্ত পর্যন্ত সব কিছুই সবিস্তর আলোচনা করেছেন। যা বান্দার জন্য পথ ও পাথেয় হবে। পৃথিবীতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আগমনের পূর্বে বনি ইসরাইলদের থেকে ওয়াদা নেয়া হয়েছিল যে, আখেরি পয়গাম্বর আসলে তাঁর উপর ঈমান আনয়ন করবে এবং তার আনুগত্য করবে। সে কথা স্মরণ করিয়ে দিতেই আল্লাহ তাআলা বলেন-

Quran-Inner
হে বনী-ইসরাইলগণ, তোমরা স্মরণ কর আমার সে অনুগ্রহ যা আমি তোমাদের প্রতি করেছি এবং তোমরা পূরণ কর আমার সাথে কৃত প্রতিজ্ঞা, তাহলে আমি তোমাদেরকে প্রদত্ত প্রতিশ্রুতি পূরণ করব। আর ভয় কর আমাকেই। (সুরা বাক্বারা : আয়াত ৪০)
অত্র আয়াতে ইসরাইল (অর্থ আবদুল্লাহ বা আল্লাহর বান্দা) ছিল হজরত ইয়াকুব আলাইহিস সালামের উপাধি। ইয়াহুদিদেরকে বনি ইসরাইল তথা হজরত ইয়াকুব আলাইহিস সালমের সন্তান বলা হতো। হজরত ইয়াকুব আলাইহিস সালাম হতে হজরত ইসা আলাইহিস সালাম পর্যন্ত বনি ইসরাইলে চার হাজার নবির আবির্ভাব হয়েছিল। তাই আবর জাহানের সবার দৃষ্টি ছিল তাদের প্রতি এ জন্য যে, তারা হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দাওয়াত গ্রহণ করে, নাকি প্রত্যাখ্যান করে। এ জন্য তাদেরকে দেয়া নিয়ামাতের কথা স্মরণ করিয়ে দিতে আল্লাহ তাআলা উক্ত আয়াত নাজিল করেন।
বনি ইসরাইলকে যে সকল নিয়ামাত দ্বারা সাহায্য করা হয়েছিল তার মধ্যে অন্যতম ছিল- ফিরাউনের অত্যাচার থেকে মুক্তি প্রদান, সমুদ্র বিদীর্ণ, মেঘমালার ছায়াদান, আসমানের বরকতি খাদ্য মান্না-সালওয়া প্রদানসহ অসংখ্য নিয়ামাত। যা তাদের প্রতি  আল্লাহ তাআলার একান্ত অনুগ্রহ। অত্র আয়াতে তাদেরকে সে কথাই স্মরণ করিয়ে দিয়েছেন।
তাদের কাছ থেকে এ মর্মে অঙ্গীকারও গ্রহণ করা হয়েছিল যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আগমনে তারা তাঁর উপর ঈমান আনয়ন করবে। যার বিনিময় তাদের দেয়া হবে জান্নাত। আর সকল বিষয়ে আল্লাহ তাআলকেই ভয় করার নির্দেশ প্রদান করা হয়েছে।

পরিশেষে....
আল্লাহ তাআলা উম্মাতে মুহাম্মাদিকে দিয়েছেন অগণিত অসংখ্য নিয়ামাত। যার স্মরণ থেকে আজ মুসলমান গাফেল। তার নিয়ামাতের শুকরিয়ায় কুরআনের বিধি-নিষেধ পালনে এগিয়ে আসা প্রত্যেক মুসলমানের ঈমানি দায়িত্ব ও কর্তব্য। আল্লাহ তাআলার নিয়ামাতের শুকরিয়া আদায় করতে তার বিধি-নিষেধ পালনে নিয়োজিত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।