যুবলীগ ঝুলছে গঠনতন্ত্রে, অনুমোদনের অপেক্ষায় বাকিরা

আমানউল্লাহ আমান
আমানউল্লাহ আমান আমানউল্লাহ আমান , নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২০

জাতীয় কংগ্রেসের দুই মাস পার হয়েছে। এখনও গঠনতন্ত্রের জটিলতায় ঝুলছে আওয়ামী যুবলীগের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি। একই সঙ্গে বাকি অঙ্গ ও সহযোগী সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি রয়েছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের অপেক্ষায়। সংগঠনগুলোর শীর্ষপদের নেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

গত বছরের নভেম্বরে আওয়ামী লীগের অঙ্গ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম চার সংগঠনের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলন থেকে কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন। নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে এক মাসের মধ্যে প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটি জমা দেয়ার নির্দেশ দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

Juboleague-02

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সা. সম্পাদক মাঈনুল হোসেন খান

নির্বাচিত নেতাদের ভাষ্য অনুযায়ী, জাতীয় সম্মেলনের পরপরই প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটি অনুমোদনের জন্য আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে জমা দেন কৃষক লীগ, জাতীয় শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগের শীর্ষ দুই নেতা। গঠনতন্ত্র-সংক্রান্ত জটিলতায় প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটি এখনও জমা দিতে পারেননি আওয়ামী যুবলীগের শীর্ষ দুই নেতা

সংগঠনগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, আওয়ামী লীগের জাতীয় সম্মেলন, সরকারের বর্ষপূর্তি, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন এবং দেশের বাইরে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেয়ায় পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দিতে পর্যাপ্ত সময় পাননি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটি সুবিধাজনক সময়ই অনুমোদন পাবে বলে আশা সংগঠনগুলোর নেতাদের।

Juboleague-02

কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র ও সা. সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি

গত বছরের ৬ নভেম্বর অনুষ্ঠিত কৃষক লীগের সম্মেলনে সমীর চন্দ্র চন্দ সভাপতি ও অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পূর্ণাঙ্গ কমিটির বিষয়ে উম্মে কুলসুম স্মৃতি বলেন, কৃষক লীগের সাংগঠনিক নেত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে প্রস্তাবিত কমিটি আমরা জমা দিয়েছি। যেকোনো সময় পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিতে পারেন নেত্রী। নেত্রীর অনুমোদনের পরই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হবে।

গত ৯ নভেম্বর জাতীয় শ্রমিক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে ফজলুল হক মন্টু সভাপতি এবং কে এম আজম খসরু সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পূর্ণাঙ্গ কমিটির বিষয়ে জানতে চাইলে জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু জাগো নিউজকে বলেন, আমরা প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটি নেত্রীর কাছে জমা দিয়েছি। নেত্রী অনুমোদন দেবেন।

Juboleague-02

শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু ও সা. সম্পাদক কে এম আজম খসরু

গত বছরের ১৬ নভেম্বর অনুষ্ঠিত হয় আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন। এতে নির্মল রঞ্জন গুহ সভাপতি এবং এ কে এম আফজালুর রহমান বাবু সাধারণ সম্পাদক নির্বাচিত হন। একই বছরের ২৩ নভেম্বর আওয়ামী যুবলীগের সপ্তম কংগ্রেস অনুষ্ঠিত হয়। ওই কংগ্রেসে শেখ ফজলে শামস পরশ চেয়ারম্যান ও মাইনুল হোসেন খান নিখিল সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

Juboleague-02

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সা. সম্পাদক আফজাল বাবু

জানতে চাইলে আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিল গত শুক্রবার জাগো নিউজকে বলেন, ‘এখন পর্যন্ত আমরা গঠনতন্ত্র ওকে (প্রস্তুত) করতে পারিনি। এ কারণে সিদ্ধান্তে যেতে পারিনি। কেবল তো নির্বাচন গেল। দেখা যাক, নেত্রী (আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা) এসে কী বলেন।’

এইউএ/এমএআর/জেআইএম