অভিষেকেই অনিক-ঝলক

ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ২৯ নভেম্বর ২০১৭
অভিষেকেই অনিক-ঝলক

পেস বোলিংয়ের সেই উচ্চতা নেই, নেই অভিজ্ঞতা আর পরিচিতি। তবে এ সব হিসেব নিকেশ তো পরে, 'প্রতিভা' বলে একটা শব্দ আছে। যে শব্দটিকে দমিয়ে রাখতে পারে না কোনো কিছুই। কাজী অনিকের মধ্যে সেই অমিত প্রতিভা দেখা যাচ্ছে। বিপিএলে সুযোগ পেয়ে অভিষেক ম্যাচেই যে জাত চিনেয়েছেন ১৯ বছর বয়সী এই পেসার।

জন্ম ঢাকায়। অনূর্ধ্ব-১৯ দলে এর আগে খেলেছেন বলে তাকে টুকটাক চেনেন অনেকে। তবে বড় মঞ্চে কখনোই সেভাবে নিজেকে মেলে ধরার সুযোগ পাননি কাজী অনিক। বিপিএলের মত ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে তো নয়ই।

বুধবার রাজশাহী কিংসের হয়ে সে সুযোগটা মিলল অনিকের। যে দলে আছেন বাঁহাতি পেসে বিশ্ব কাঁপানো মোস্তাফিজুর রহমান, সে দলে সুযোগ পেয়ে একই ধরণের বোলিংয়ে অনিক কতটা আলো ছড়াতে পারবেন, সংশয় ছিল।

সব সংশয় আর শংকাকে উড়িয়ে দিলেন ৫ ফুট ৭ ইঞ্চি উচ্চতার অনিক। মোস্তাফিজকে ছাপিয়ে গেলেন অভিষেক ম্যাচেই, হয়ে গেলেন রাজশাহী কিংসের উৎসবের মধ্যমণি।

ভাবছেন, মোস্তাফিজ আরও একবার খারাপ বোলিং করেছেন? না, চোট কাটিয়ে ফেরার পর এদিন আগের সেই ক্ষুরধার মোস্তাফিজকেই দেখা গেছে। ৪ ওভারে ১৮ রানে নিয়েছেন ২টি উইকেট।

তবে আলোটা নিজের দিকে টেনে নিয়েছেন অনিক। ৩.২ ওভারে ১৭ রান দিয়ে নিয়েছেন তিনি তুলে নিয়েছেন ৪টি উইকেট। সবচেয়ে বড় কথা, অভিষেকের স্নায়ুচাপে একেবারেই ভুগতে দেখা যায়নি এই তরুণকে। ঠান্ডা মাথায় ইনিংসের গুরুত্বপূর্ণ সময়েও লাইন লেহ্ন হারাননি।

অনিকের বাঁহাতি পেসে প্রথম দুই শিকার-এনামুল হক বিজয় আর স্টিয়ান ফন জিলের মত স্বীকৃত দুই ব্যাটসম্যান। এরপর তানবীর হায়দারকে তুলে নিয়েছেন। শেষ ওভারে বোলিং করতে এসে সানজামুল ইসলামকে যেভাবে বোল্ড করেছেন, মোস্তাফিজের ক্যারিয়ারের সেই দুর্দান্ত শুরুকেই যেন মনে করিয়ে দিয়েছে!

মোস্তাফিজের মতই ঝলক দেখিয়ে শুরু হলো। শেষপর্যন্ত সেটা ধরে রাখতে পারলেই হয়! যদি সেটা পারেন অনিক, তবে এই বিপিএলের সুবাদে আরও একজন বাঁহাতি পেস জাদুকরের দেখা পেয়ে যেতে পারে বাংলাদেশ।

এমএমআর/জেআইএম