জীবনের ‘সেরা’ সাফল্যে রোমাঞ্চিত কোহলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:০২ পিএম, ০৭ জানুয়ারি ২০১৯

বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যান কে? - এমন প্রশ্নের জবাবে দুইবার ভাবার আগেই উত্তর চলে আসবে ভারতীয় ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলির নাম। তিন ফরম্যাটের ক্রিকেটেই সমান দাপট নিয়ে খেলে যাওয়া বর্তমান বিশ্বের একমাত্র ব্যাটসম্যানই যে তিনি।

ব্যক্তিগত পরিসংখ্যান বা অর্জন বাদ দিলেও এখনো পর্যন্ত দলীয় সাফল্যেও প্রায় সবকিছুই জিতেছেন বিরাট কোহলি। ক্যারিয়ারের শুরুর দিকেই ওয়ানডে বিশ্বকাপ থেকে শুরু করে টেস্ট শ্রেষ্ঠত্বের ম্যাকসহ প্রায় সবকিছুই রয়েছে তার নামের পাশে।

তবু কোহলি তার জীবনের সেরা সাফল্য হিসেবে উল্লেখ করছেন অস্ট্রেলিয়ার মাটিতে সবশেষ টেস্ট সিরিজ জয়কেই। যেখানে প্রথমবারের মতো কোহলির অধীনে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতার গৌরব অর্জন করেছে ভারত। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে নিজের জীবনের সেরা অর্জন হিসেবে উল্লেখ করেন তিনি।

কোহলি বলেন, ‘অবশ্যই আমার সব অর্জন বা সাফল্যের তালিকায় এটা সবার উপরে থাকবে। আমরা যখন ২০১১ সালে বিশ্বকাপ জিতলাম তখন আমি আমার দলের সবচেয়ে কনিষ্ঠতম সদস্য ছিলাম। আমি দেখছিলাম সবাই অনেক আনন্দ উল্লাস করছে, আবেগাপ্লুত হচ্ছে। কিন্তু সেটি আমাকে তেমন ছুঁয়ে যায়নি। অস্ট্রেলিয়ার মাটিতে তৃতীয়বারের মতো এসে এই সাফল্য পাওয়ার পর বুঝতে পারছি যে নিশ্চয়ই বড় কিছু করেছি। যা আমরা নিজেদের ইতিহাসেই আগে কখনো করতে পারিনি। আমরা নিশ্চয়ই এই জয়ে গর্বিত হতে পারি।’

এসময় এ সিরিজ জয়টি ভারতের ক্রিকেটেও নতুন উচ্চতা হিসেবে পরিগণিত হবে বলে উল্লেখ করেন ভারতীয় অধিনায়ক। তিনি বলেন, ‘এই সিরিজ জয়টা ভারতীয় দল হিসেবেও আমাদের নতুন একটা পরিচয় দেবে। যা দেখে নতুন প্রজন্মের ছেলেরাও অনুপ্রেরণা পাবে নিজ দেশের ক্রিকেটারকে এগিয়ে নেয়ার। এ জয় নিঃসন্দেহে ভারতের ক্রিকেটের জন্য একটা অগ্রণী পদক্ষেপ।’

এসএএস/এমকেএইচ