১০ হাজার রানের মাইলফলকে ধোনি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৪৯ এএম, ১৩ জানুয়ারি ২০১৯

প্রায় আড়াই মাস পর ভারতীয় দলে ফিরলেন। ফিরেই অসাধারণ এক মাইলফলকে পৌঁছে গেলেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শনিবার ভারতের হয়ে পঞ্চম ও বিশ্ব ক্রিকেটে ১৩তম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলির পর এই ১০ হাজার রানের গর্বিত ক্লাবের সদস্য হলেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। অবশ্য ১০ হাজারি ক্লাবের সদস্য হতে মাত্র এক রান প্রয়োজন ছিল ধোনির। সিডনিতে অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ২৮৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভারত দ্রুত ৩ উইকেট হারিয়ে ফেলার পর চতুর্থ ওভারেই মাঠে নামেন ধোনি।

ষষ্ঠ ওভারে রিচার্ডসনের শেষ ডেলিভারি সামনের পায়ে ঠেলে দিয়ে ১০ হাজারের মাইলফলকে পৌঁছান তিনি। এরপর চতুর্থ উইকেটে রোহিতের সঙ্গে গড়েন ১৩৭ রানের জুটি। ব্যক্তিগত ৫১ রানে আউট হয়ে সাজঘরে ফিরে যান সাবেক ভারত অধিনায়ক।

তবে মহেন্দ্র সিং ধোনির ১০ হাজার রানের মাইফলকে পৌঁছা নিয়ে অনেকেই কিছুটা দ্বীধান্বিত ছিলেন। কারণ, মাঠে নামার আগেই ওয়ানডে ফরম্যাটে ধোনির রান ছিল ১০,১৭৩। অর্থ্যাৎ, দশ হাজার রান আগেই হয়েই গিয়েছিল তার; যদিও তা ভারতের হয়ে নয়।

২০০৭ সালে এশিয়া একাদশের হয়ে তিন ম্যাচ খেলেছিলেন ধোনি। আফ্রিকা একাদশের বিরুদ্ধে সেই সিরিজে ১৭৪ রান করেছিলেন ধোনি। যার ফলে, ভারতের হয়ে ৫০ ওভারের ক্রিকেটে তার রান ছিল ৯,৯৯৯। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই এক রান করেই সব সংশয় দুর করে ১০ হাজার রানের গর্বিত মালিক হয়ে গেলেন তিনি।

সব মিলিয়ে ধোনির নামের পাশে ৩৩৩ ম্যাচে এখন মোট রান ১০২২৪। সেঞ্চুরি ১০টি, হাফ সেঞ্চুরি ৬৮টি। সর্বোচ্চ রান ১৮৩* এবং রান তোলার গড় ৫০.১১ করে।

আইএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :