যুক্তরাষ্ট্রের ক্রিকেট উন্নয়নে ভারতীয়দের বিপুল বিনিয়োগ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ২৫ মে ২০১৯

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। ক্রিকেটকে ছড়িয়ে দিতে নানা পরিকল্পনা হাতে নিয়েছে ক্রিকেটের সর্ব্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

তবে বাস্তব সত্য হলো, এখনও ক্রিকেটের জনপ্রিয়তার বেশিরভাগই উপমহাদেশ কেন্দ্রিক। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা ও আফগানিস্তানসহ এই অঞ্চলেই সবচেয়ে জনপ্রিয় খেলা হিসেবে আছে ক্রিকেট।

বিশ্ব রাজনীতির বড় শক্তি ও বিশ্বের অন্যতম বৃহত্তর জনবহুল দেশ আমেরিকাতেই নেই কোনো ক্রিকেট কাঠামো। যুক্তরাষ্ট্রে ক্রিকেটের অনেক বড় বাজার রয়েছে বলে মনে করেন অনেকেই। এই বাজারকে সামনে রেখেই সেখানে ক্রিকেটের উন্নয়নে বিপুল বিনিয়োগ করছে ভারতীয়রা।

আগামী ২০২১ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে একটি ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের কথা রয়েছে। সে লিগকে সামনে রেখে যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ডকে ১ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকা) দেবে আমেরিকান ক্রিকেট ইন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্টান। যার মালিকানায় আছেন চার ভারতীয় সমীর মেহতা, বিজয় শ্রীনিবাসন, সত্যেন গাজওয়ানি ও বিনতে জৈন।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের ক্রিকেট বোর্ডের সভাপতি প্যারাগ মারাঠা বলেন, ‘আমেরিকান ক্রিকেট ইন্টারপ্রাইজকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্রে ক্রিকেট লিগ চালু করার ব্যাপারে আমরা বেশ উচ্ছসিত। আমরা তাদের প্রস্তাব পেয়ে খুবই খুশি হয়েছি।’

যুক্তরাষ্ট্রে লিগ চালু করার ব্যাপারে আমেরিকান ক্রিকেট ইন্টারপ্রাইজের অন্যতম উদ্যক্তা গাজওয়ানি বলেন, ‘ক্রিকেট বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় খেলা। আর এখানে (যুক্তরাষ্ট্রে) ক্রিকেটের অনেক বড় বাজার রয়েছে। আমরা এখানে ক্রিকেটের প্রতি মানুষের যেই ভালোবাসা রয়েছে তা বের করে আনতে চাই। আমরা আমেরিকাতে ক্রিকেট উন্নয়নের ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ।’

এমএইচবি/এসএএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :