এই বিশ্বকাপে সবচেয়ে নতুন ভেন্যু রোজ বোল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৯ মে ২০১৯

সাউদাম্পটনে এর আগেও ক্রিকেট ভেন্যু ছিল। সাউদাম্পটনের ওল্ড নর্থল্যান্ডস রোডের কাউন্টি গ্রাউন্ড। ১৯৮৩ এবং ১৯৯৯ বিশ্বকাপের ম্যাচও আয়োজন করেছিল তারা। তবে ১৯৯৯ সালের পর থেকে কাউন্টি গ্রাউন্ডের পরিবর্তে সাউদাম্পটনে নতুন স্টেডিয়াম স্থাপন করা হয়। যার উদ্বোধনই হয়েছে ২০০১ সালে।

রোজ বোল কিংবা অনেকেই হ্যাম্পশায়ার বোল নামেও ডেকে থাকেন। ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে হ্যাম্পশায়ার কাউন্টি ক্রিকেট দলের হোম ভেন্যু হিসেবে পরিচিতি পেয়েছে রোজ বোল। মূলতঃ কাউন্টি গ্রাউন্ডের জায়গাতেই প্রতিষ্ঠা করা হয় নতুন রোজ বোল। ১৮৮৫ সাল থেকেই কাউন্ট গ্রাউন্ড হোম ভেন্যু ছিল হ্যাম্পশায়ারের।

২০০১ সালে ওরস্টারশায়ারের বিপক্ষেই প্রথম শ্রেণির ম্যাচ দিয়ে ক্রিকেটে নতুন করে পথচলা শুরু রোজ বোলে স্টেডিয়ামের। যে ম্যাচে ১২৪ রানে জয়লাভ করে হ্যাম্পশায়ার।

Southampton-1

ওই সময় থেকেই আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করে আসছে রোজ বোল। ২০০৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির বেশ কয়েকটি ম্যাচও আয়োজন করে এই মাঠটি। এমনটি টি-টোয়েন্টি ম্যাচও আয়োজন করেছে রোজ বোল। ২০১১, ২০১৪ এবং ২০১৮ সালে টেস্ট ম্যাচরও আয়োজন করা হয়েছে এই মাঠে।

টেস্ট ম্যাচ নিয়মিত আয়োজনের জন্য ২০০৮ সালে পূনরায় সংস্কার করতে হয় মাঠটিকে। যে কারণে, এই মাঠে টেস্ট শুরু করা হয় ২০১১ সালে। রোজ বোলের মিডিয়া সেন্টারের লাগোয়াই রয়েছে ফোর স্টার হিলটন হোটেল। যার ব্যলকনিতে বসে সরাসরি উপভোগ করা যায় রোজ বোলে অনুষ্ঠিত ক্রিকেট ম্যাচগুলো।

নতুন মাঠ হিসেবে এবারই প্রথম বিশ্বকাপের ম্যাচ আয়োজন করতে যাচ্ছে রোজ বোল। মোট ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে এই মাঠে। ৫ জুন এই মাঠেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম মাঠে নামবে ভারত। ১০ জুন প্রোটিয়ারা মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজের। ১৪ জুন ইংলিশরা খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ২২ জুন আফগানিস্তান এই মাঠে খেলতে নামবে ভারতের বিপক্ষে। বাংলাদেশেরও একটি ম্যাচ রয়েছে এই মাঠে। ২৪ জুন আফগানিস্তানের বিপক্ষে।

আইএইচএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :