ভারতে ড্র করেও সুবিধা পেয়েছে বিসিবি একাদশ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৪৫ এএম, ১৪ জুলাই ২০১৯
ফাইল ছবি

জমজমাট এক লড়াইয়ের পর অবশেষে ড্রতেই শেষ হলো মিনি রঞ্জি ট্রফিতে খেলা বিসিবি একাদশের প্রথম ম্যাচ। তবে ড্র করলেও প্রথম ইনিংসে এগিয়ে থাকায় বোনাস পয়েন্ট পেয়ে সুবিধাজনক অবস্থানে আছে মুমিনুল হকের নেতৃত্বে গড়া এই দল। গ্রুপ পর্বে চার ম্যাচের একটিতে খেলে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে অবস্থান করছে তারা।

ম্যাচের তৃতীয় দিন ভিদরবা ক্রিকেট অ্যাসোসিয়েশনের বিপক্ষে ১৮৯ রানে এগিয়ে থেকে শনিবার চতুর্থ দিনের খেলা শুরু করে বিসিবি একাদশ। তবে শুরুটা খুব একটা ভালো হয়নি তাদের। কেননা আগের দিন থেকে মাত্র ১ রান যোগ করেই আউট হয়ে যান অধিনায়ক মুমিনুল হক। বেশিক্ষণ টিকতে পারেননি প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্তও। ব্যক্তিগত ১৩ রানে বোল্ড আউট হয়ে প্যাভিলিয়নের ফেরেন তিনি।

মাত্র ৫৯ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় বিসিবি একাদশ। সেখান দলকে টেনে তোলার চেষ্টা করেন সাইফ হাসান ও ইয়াসির আলি। দুজনে মিলে দারুণ এক জুটি গড়ে ফেলেন তারা। কিন্তু তা বড় হওয়ার আগেই আউট হয়ে যান ইয়াসির। ফলে ভাঙে ৫৩ রানের জুটি।

দলীয় ১২৭ রানে সাইফকে হারিয়ে আবারও বিপদে পড়ে বিসিবি একাদশ। হাফসেঞ্চুরি থেকে তিন রান দূরে থেকে আউট হন এই ব্যাটসম্যান। তবে আগের মতো এই বিপদ আর সামাল দিতে পারেননি দলের কেউই। মাত্র ৪৮ রানের মধ্যে বাকি থাকা ৫ উইকেট পরে গেলে ১৭৫ রানে অলআউট হয় মুমিনুল হকের দল এবং ৩২২ রানের বড় লক্ষ্য পায় ভিদরবা। দ্বিতীয় ইনিংসে দলটির হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন অথর্ব দেশপান্ডে।

বড় এই লক্ষ্য তাড়া করতে শুরুতেই উইকেট হারায় ভিদরবা। দলীয় ৬ রানে উদ্বোধনী ব্যাটসম্যান অক্ষয় কোলহারকে বোল্ড করেন আরিফুল হক। তবে এরপর আর কোন উইকেট ফেলাতে পারেনি বিসিবি একাদশ। কেননা খেলার ১৪ ওভার গড়ানোর পর ম্যাচ ড্র ঘোষণা করেন আম্পায়াররা। ইনিংসের এত ওভারে মাত্র ৩৮ রানই তুলতে পারে ভিদরবা।

ম্যাচ ড্র হলে দুই দলই সমান ১ পয়েন্ট পাওয়ার নিয়ম থাকলেও এই টুর্নামেন্ট তা ভিন্ন। প্রথম ইনিংসে যেহেতু বড় ব্যবধানে এগিয়ে ছিল বিসিবি একাদশ। সেহেতু ১ পয়েন্ট পাওয়ার পাশাপাশি বোনাস হিসেবে অতিরিক্ত ২ পয়েন্ট পেয়েছে মুমিনুল হকের দল।

আগামী ১৬ জুলাই টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে ডক্টর ডিওয়াই পাতিল ক্রিকেট একাডেমির মুখোমুখি হবে বিসিবি একাদশ।

সংক্ষিপ্ত স্কোর

বিসিবি একাদশ ১ম ইনিংস: ৫০০/৭(ডিক্লে.), ১৪৮ ওভার (মুমিনুল হক ১৬৯, নাজমুল হোসেন শান্ত ১১৮, জহুরুল ইসলাম ৯৬, আরিফুল হক ৭৭; দর্শন নালকান্দে ৪/৭৯, আদিত্য সরবতে ১/১১১, রাজনীশ গুরবানি ১/৬৯)।

ভিদরবা ১ম ইনিংস: ৩৫৩/১০, ৯৪.৪ ওভার (অথর্ব দেশপান্ডে ৯১, অক্ষয় কোলহার ৬২; তাইজুল ইসলাম ৮/৮৯, তাসকিন আহমেদ ১/৭৮, আরিফুল হক ১/৩৬)।

বিসিবি একাদশ ২য় ইনিংস: ১৭৫/১০ ৬২ ওভার (সাইফ হাসান ৪৭, নুরুল হাসান সোহান ২৬, জহুরুল ইসলাম ২৫; অথর্ব দেশপান্ডে ৪/৪৭, আদিত্য সরবতে ৩/৩৬, সৌরভ দুবে ২/১৯, দর্শন নালকান্দে ১/৩২)।

ভিদরবা ২য় ইনিংস: ৩৮/১, ১৪ ওভার (সঞ্জয় ২৮*, অক্ষয় কোলহার ৬, অথর্ব তাইডে৪*; আরিফুল হক ১/১২)

ফলাফল: ম্যাচ ড্র।

এএইচএস/এসএএস

আপনার মতামত লিখুন :