১১ ম্যাচেই ধোনিকে ছাড়িয়ে গেলেন পান্ত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৯

মহেন্দ্র সিং ধোনির বিকল্প হিসেবে এরই মধ্যে রিশাভ পান্তকে নিয়ে ভাবতে শুরু করে দিয়েছে ভারতীয় ক্রিকেট দল। টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ধোনি, সে ফরম্যাটে এখন পান্তই নিয়মিত উইকেটরক্ষক। শুধু টেস্টই নয়, সীমিত ওভারের ক্রিকেটেও ধোনির চেয়ে পান্তকেই এগিয়ে রাখা হচ্ছে সাম্প্রতিক সময়ে।

আর সেটি যে অমূলক নয়, তা মাত্র ১১তম টেস্ট খেলতে নেমেই প্রমাণ করে দিয়েছেন পান্ত। ভেঙে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনির এক রেকর্ড। যা করতে ধোনির প্রয়োজন পড়েছিল ১৫টি ম্যাচ।

গতবছর ইংল্যান্ডের বিপক্ষে ট্রেন্টব্রিজ টেস্টে অভিষেক হয়েছিল পান্তের। তারপর থেকে টেস্ট ক্রিকেটে আর ফিরে তাকাতে হয়নি এ তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যানকে। ব্যাট হাতে এরই মধ্যে হাঁকিয়েছেন দুইটি করে সেঞ্চুরি ও ফিফটি। ভালো করছেন উইকেটের পেছনে কিপিং গ্লাভস হাতে নিয়েও।

তা এতোটাই ভালো যে দ্রুততম ৫ ডিসমিসালের কীর্তিতে তিনি ছাড়িয়ে গেছেন ভারতের অন্যতম সেরা উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনিকে। তাও কি-না ৪ ম্যাচ কম খেলেই।

চলতি জ্যামাইকা টেস্টের দ্বিতীয় ইনিংসে ক্রেইগ ব্রাথওয়েটের ক্যাচ নেয়ার মাধ্যমে টেস্ট ক্যারিয়ারের ৫০ ডিসমিসাল পূরণ হয় পান্তের। যা করতে তার প্রয়োজন পড়েছে মাত্র ১১ ম্যাচ। এ রেকর্ডে নাম লেখাতে ধোনির খেলতে হয়েছিল ১৫টি টেস্ট ম্যাচ।

তবে ধোনিকে পেছনে ফেললেও, মাত্র ১ ম্যাচের জন্য বিশ্বরেকর্ড গড়তে পারেননি পান্ত। কেননা টেস্ট ক্রিকেটে ৫০ ডিসমিসাল পেতে ১০ ম্যাচ খেলেছেন জনি বেয়ারস্টো, মার্ক বাউচার এবং টিম পেইন। অল্পের জন্য তাদের সঙ্গে নাম লেখাতে পারেননি পান্ত।

এসএএস/জেআইএম