বিগ ব্যাশ চ্যাম্পিয়ন স্মিথ-লায়নের সিডনি সিক্সার্স

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২০

টুর্নামেন্টের শুরু থেকেই হট ফেবারিট ছিলো গ্লেন ম্যাক্সওয়েল-মার্কস স্টয়নিসদের মেলবোর্ন স্টারস। প্রথম রাউন্ডের শীর্ষ দল হয়েই তারা পা রেখেছিল প্লে-অফ পর্বে। কিন্তু প্লে-অফে সব হিসেব নিকেশ বদলে দিয়েছে স্টিভেন স্মিথ-নাথান লায়নদের সিডনি সিক্সার্স। মেলবোর্নকে টেক্কা দিয়ে জিতে নিয়েছে নবম বিগ ব্যাশ লিগের শিরোপা।

আজ (শনিবার) বৃষ্টিবিঘ্নিত ফাইনাল ম্যাচে শিরোপা প্রত্যাশী মেলবোর্ন স্টারসকে ১৯ রানে হারিয়েছে সিডনি সিক্সার্স। বৃষ্টির কারণে ১২ ওভারে নেমে আসা ম্যাচে আগে ব্যাট করে ১১৬ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল সিডনি। জবাবে মেলবোর্ন থেমেছে ৯৭ রানে। আশা জাগিয়েও আরও একবার শিরোপা হাতছাড়া করলো দলটি।

অন্যদিকে বিগ ব্যাশের ইতিহাসে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো সিডনি সিক্সার্স। চলতি আসরে চারবারের দেখায় তিনবারই মেলবোর্নকে হারিয়েছে সিডনি। যা প্রমাণ করে যোগ্য দল হিসেবেই শিরোপা জিতেছেন স্মিথ-লায়নরা। ফাইনালের জয়ে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন জশ ফিলিপ আর বোলিংয়ে দুর্দান্ত ছিলেন জশ হ্যাজলউড।

টস হেরে ব্যাট করতে নামা সিডনিকে বড় সংগ্রহ এনে দেয়ার পুরো কৃতিত্বটাই উইকেটরক্ষক ব্যাটসম্যান জশ ফিলিপের। ইনিংসের সূচনা করতে নেমে তিনি খেলেছেন ২৯ বল, ৪ চার ও ৩ ছয়ের মারে করেছেন ৫২ রান। তার সঙ্গে জর্ডান সিল্ক ১৫ বলে ২৭* ও স্টিভেন স্মিথ ১২ বলে ২১ রান করলে, নির্ধারিত ১২ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১১৬ রান করে সিডনি।

রান তাড়া করতে নেমে শুরুতেই পিছিয়ে পড়ে মেলবোর্ন। মাত্র ৪০ রানেই সাজঘরে ফিরে যান প্রথম পাঁচ ব্যাটসম্যান। অধিনায়ক গ্লেন ম্যাক্সওয়েল ৪ বলে ৫, নিক ম্যাডিসন ৪ বলে ০, টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক মার্কস স্টয়নিস ৪ বলে ১০, পিটার হ্যান্ডসকম্ব ৮ বলে ৬ ও বেন ডাঙ্ক করেন ৯ বলে ১১ রান।

স্বীকৃত ব্যাটসম্যানদের ব্যর্থতায় আগেই নিশ্চিত হয়ে যায় মেলবোর্নের পরাজয়। তবু শেষদিকে লড়াই করেন নিক লারকিন ও নাথান কাউল্টান নিল। লারকিন ২৬ বলে ৩৮ ও কাউল্টার নিল ৯ বলে ১৯ রান করেন। যা শুধুমাত্র পরাজয়ের ব্যবধানটাই কমিয়েছে।

সিডনির পক্ষে বল হাতে ৩ ওভারে মাত্র ১৮ রান খরচায় ১ উইকেট নেন হ্যাজলউড। এছাড়া দুই স্পিনার নাথান লায়ন ও স্টিভ ও'কিফ নেন ২টি করে উইকেট।

এসএএস/এমকেএইচ