বিদেশের মাটিতে ‘ডানহাতি’ ঘায়েলের কৌশল শিখছেন মেহেদি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:০২ পিএম, ২৯ আগস্ট ২০২১

হোক তা ঢাকা প্রিমিয়ার লিগ, বিপিএল কিংবা বাংলাদেশের আন্তর্জাতিক ম্যাচ- বাঁহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে এ মুহূর্তে বাংলাদেশের যে কোনো অধিনায়কের প্রথম পছন্দই হলেন অফস্পিনার শেখ মেহেদি হাসান।

বাঁহাতিদের বিপক্ষে তার স্ট্রাইকরেটও বেশ ভালো। এই তো বেশিদিন আগের কথা নয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে প্রথম ম্যাচে বল হাতে ওপেন করেই মেহেদি পরিষ্কার বোল্ড করে দেন অসি ওপেনার অ্যালেক্স কারেকে। ওই সিরিজে আরও কয়েকবার বাঁহাতি ব্যাটসম্যানকে কাবু করেছেন মেহেদি।

কিন্তু সব সময় তো আর বাঁহাতি ব্যাটসম্যান পাওয়া যাবে না। অনেক সময় ডানহাতিদেরও সামলাতে হবে। কাজেই ডানহাতিদের বিপক্ষেও সাফল্যের জন্য দক্ষতা অর্জন জরুরি। মেহেদি সেটা জানেন। শুধু ডানহাতি ব্যাটসম্যানদের কাবু করার কৌশলই নয়, ভিন্ন কন্ডিশনে মানিয়ে নিতেও নিজেকে তৈরি করছেন এই অফস্পিনার।

শেখ মেহেদি বুঝে গেছেন, দেশের স্লো আর লো উইকেটে ভিনদেশি উইলোবাজদের উইকেট নিলেই শুধু হবে না। নিজেকে অফস্পিনার হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে হলে দেশের বাইরে ভিন্ন কন্ডিশনেও সাফল্য পেতে চান তিনি।

মেহেদির অনুভব, ‘আলাদা কন্ডিশনে খেলতে গেলে মাইন্ড সেটআপ খুব গুরুত্বপূর্ণ। আবহাওয়াও আলাদা থাকে। সেক্ষেত্রে মানিয়ে নিতে হলে অবশ্যই অনেক বুদ্ধি করে পাওয়ার প্লে ও তার পরে বল করতে হয়।’

২৬ বছর বয়সী এই অফস্পিনার যোগ করেন, ‘অন্য দেশে খেলতে গেলে ডানহাতি ব্যাটসম্যান অফস্পিনারের বিপক্ষে চান্সটা বেশি নেয়। সেখান থেকে ওভারকাম করার চেষ্টাই করছি। ভালো উইকেটে কিভাবে নিজেকে পরিপূর্ণভাবে মানিয়ে নেয়া যায় এবং উন্নতি করা যায়, সেই চেষ্টাই করছি। এমনকি দেশের মাটিতেও অনেক উন্নতির জায়গা আছে, যেখানে আরও ভালো করতে পারি। দিন দিন আমি আরও উন্নতি করতে চাই।’

এআরবি/এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।