ক্রিকেট আইনে ‘ব্যাটসম্যান’ হয়ে গেলো ‘ব্যাটার’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২১

ব্যাটসম্যান শব্দটি পুরুষবাচক শব্দ। অথচ নারী ক্রিকেটেও শব্দটিকে ব্যবহার করতে হয়। সে ক্ষেত্রে নারীদের ক্ষেত্রে পুরুষবাচক শব্দ ব্যবহার দৃষ্টিকটু দেখা যায়। এ নিয়ে দীর্ঘদিন কাজ করছিল আইসিসির ক্রিকেট কমিটি। আইসিসির আইন প্রনয়ণকারী সংস্থা এমসিসিও এ নিয়ে কাজ করছিল।

শেষ পর্যন্ত ‘ব্যাটসম্যান’ শব্দের পরিবর্তে সিদ্ধান্ত হলে ‘ব্যাটার’ শব্দটা ব্যবহার করা হবে। সর্বশেষ ইংল্যান্ডে অনুষ্ঠিত দি হান্ড্রেড ক্রিকেটে ‘ব্যাটসম্যান’ শব্দের পরিবর্তে ব্যবহার করা হয়েছে ‘ব্যাটার’ শব্দটি। এবার ক্রিকেটের আইন প্রনয়ণকারী সংস্থা এমসিসিও তাদের অভিধান থেকে ব্যাটসম্যান শব্দটি মুছে ফেলেছে। সংযুক্ত করেছে ‘ব্যাটার’ শব্দটি।

আগে একবচনে ব্যাটসম্যান (batsman) এবং বহুবচনে ব্যাটসমেন (batsmen) শব্দ। তার পরিবর্তে এখন ব্যবহার হবে ব্যাটার (batter) এবং ব্যাটার্স (batters) শব্দ।

এমসিসি ক্রিকেট কমিটি নতুন সংযুক্ত শব্দটিকে অনুমোদন দেয়ার পর এখন থেকে ক্রিকেটের সব ফরম্যাটেই ব্যবহার হবে এটি। অর্থ্যাৎ এখন থেকে আর ‘ব্যাটসম্যান’ শব্দটি ব্যবহার করা হবে না। একে পাঠিয়ে দেয়া হলো জাদুঘরে।

নতুন এই শব্দটিকে ক্রিকেট আইনে অন্তর্ভূক্ত করার পর এমসিসি বলছে, ‘এটা খেলাধুলার প্রতি এমসিসির বিশ্বব্যাপি দায়বদ্ধতা থেকেই এই পরিবর্তনটা খুব প্রয়োজন ছিল।’

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]