লড়াইয়ের ময়দান

এম চিন্নাস্বামী স্টেডিয়াম, বেঙ্গালুরু

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩১ পিএম, ০১ অক্টোবর ২০২৩

শহর পরিচিতি

ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু। দারুণ এক শহর এই বেঙ্গালুরু। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০০০ ফুট বা ৯০০ মিটার উচ্চতায় অবস্থিত শহরটি। পুরো বছর জুড়ে শহরটিতে আরামদায়ক আবহাওয়া বিরাজ করে। শহরটিতে প্রচুর পার্ক রয়েছে, আর রয়েছে প্রচুর পরিমাণে গাছপালা। এ কারণে শহরটিকে বলা হয় গার্ডেন সিটি।

ব্যাঙ্গালুরু শহর সফটওয়্যার রফতানির জন্য বিখ্যাত। এ কারণে শহরটিকে ভারতের সিলিকন ভ্যালিও বলা হয়ে থাকে।

বেঙ্গালুরু শহরে ক্রিকেট সবচেয়ে জনপ্রিয় খেলা। শহরটির পার্ক ও বাগানেও ক্রিকেট খেলা হয়। রাহুল দ্রাবিড় ও অনিল কুম্বলেসহ ভারতীয় জাতীয় দলের অনেক ক্রিকেটার এ শহর থেকেই উঠে এসেছে। শহরটির আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের নাম এম চিন্নাস্বামী স্টেডিয়াম।

Bangalore

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

এম চিন্নাস্বামী স্টেডিয়াম কর্নাটক স্টেট ক্রিকেট স্টেডিয়াম নামেও পরিচিত। চল্লিশ হাজার দর্শক ধারণ ক্ষমতা নিয়ে ব্যাঙ্গালুরুর ঠিক মধ্যমনি হয়ে রয়েছে স্টেডিয়ামটি। নিয়মিত টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয় এখানে। ক্রিকেটের পাশাপাশি সাংস্কৃতিক ও গানের অনুষ্ঠান আয়োজন করা হয়।

১৯৬৯ সালে কর্নাটকের সরকার স্টেডিয়ামের ভিত্তিপ্রস্থর স্থাপন করে। ১৯৭২-৭৩ সালে প্রথমবারের মতো প্রথম প্রথম শ্রেণির এবং ১৯৭৪-৭৫ মৌসুমে টেস্ট ক্রিকেট আয়োজন করা হয়। ওয়েস্ট ইন্ডিজ ছিল প্রতিপক্ষ।

২২-২৯ নভেম্বর আয়োজিত প্রথম টেস্টে এখানে অভিষেক হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের সাবেক দুই ক্রিকেটার ভিভ রিচার্ডস ও গর্ডন গ্রিনিজের। ১৯৮২ সালে এ মাঠে প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হয়। প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছিল ভারত।

১৯৯৬ বিশ্বকাপের সময় এ স্টেডিয়ামে ফ্লাডলাইট সংযোজন করা হয়। ফ্লাডলাইটের আলোয় প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ভারত ও পাকিস্তানের মধ্যে। ম্যাচে ভারত ৩৯ রানে জয় পেয়েছিল।

কর্নাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশন (কেএসসিএ) স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা বাড়ানোর চিন্তা ভাবনা করছে। ৪০ হাজার থেকে ৭০ হাজারে উন্নীত করতে চায় তারা।

পরিসংখ্যান

মোট ওয়ানডে ম্যাচ: ৩৮
আগে ব্যাটিং করে জয়: ১৪
পরে ব্যাটিং করে জয়: ২০
প্রথম ইনিংসে গড় রান: ২৩২
দ্বিতীয় ইনিংসে গড় রান: ২১৫

সর্বোচ্চ দলীয় স্কোর: ৩৮৩/৬ (৫০ ওভার), ভারত, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ২০১৩।
সর্বনিম্ন দলীয় স্কোর: ১৬৮/১০ (৪২. ওভার), ভারত, প্রতিপক্ষ পাকিস্তান, ১৯৯৯।
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ৩২৯/৭ (৪৯.১ ওভার), আয়ারল্যান্ড, প্রতিপক্ষ ইংল্যান্ড, ২০১১।
সর্বনিম্ন রান করে জয়: ১৬৬/৪ (২২ ওভার ওভার), ভারত প্রতিপক্ষ ইংল্যান্ড, ২০০৮।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।