লড়াইয়ের ময়দান

একানা ক্রিকেট স্টেডিয়াম, লখনৌ

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪০ পিএম, ০২ অক্টোবর ২০২৩

শহর পরিচিতি

ভারতের সবচেয়ে বড় রাজ্যগুলোর একটা উত্তর প্রদেশ। এ প্রদেশের রাজধানী লখনৌ। সমুদ্রপৃষ্ঠ থেকে ১২৩ মিটার উঁচুতে অবস্থতি লখনৌ শহরটি। একটা সময় এর আয়তন ছিল ১৫৫ বর্গমাইল। তবে ২০১৯ সালে আরও ৮৮টি গ্রাম যুক্ত হওয়ার পর আয়তন বেড়ে ২৪৪ বর্গমাইলে দাঁড়িয়েছে।

ঐতিহাসিকভাবে লখনৌ ছিল অযোধ্যা অঞ্চলের রাজধানী। দিল্লির সুলতান এবং পরে মোগল সম্রাট এটি শাসন করতেন। ১৮৫৬ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানী স্থানীয় শাসনব্যবস্থা বাতিল করে এবং অযোধ্যার বাকি অংশসহ শহরটি নিজেদের নিয়ন্ত্রণে নেয়।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

একানা ক্রিকেট স্টেডিয়াম নামে পরিচিত। তবে মূল নামটা বেশ দীর্ঘ, ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপেয়ী একানা ক্রিকেট স্টেডিয়াম। আন্তর্জাতিক এ স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ৫০ হাজার। দর্শক ধারণক্ষমতা অনুসারে ভারতের পঞ্চম বৃহত্তম আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এটি। প্রথমে একানা নামে পরিচিতি থাকলেও পরে ভারতের সাবেক প্রধানমন্ত্রীর নামে নামকরণ করা হয়।

একানা স্পোর্টস সিটি এবং লখনৌ ডেভেলপমেন্ট অথরিটি যৌথ উদ্যোগে স্টেডিয়ামটি নির্মাণের কার্যক্রম শুরু করে। স্টেডিয়ামটি তৈরির জন্য সরকার একানাকে ৩৫ বছরের জন্য লিজ দেওয়া হয়। যার মেয়াদ ২০৫২ সালে শেষ হবে।

২০১৯ সালের ৬ নভেম্বর এখানে প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হয়। তবে ২০১৭ সালের ২৭ অক্টোবর ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু স্টেডিয়াম খেলার অনুপযোগী ঘোষণায় সে সময় ম্যাচটি অনুষ্ঠিত হতে পারেনি।

এ স্টেডিয়ামটি ভারতের অন্য সব ক্রিকেট স্টেডিয়াম থেকে একটু ব্যতিক্রম। ভারতে যে সব স্টেডিয়াম রয়েছে তাদের মধ্যে এই স্টেডিয়ামে সোজা বাউন্ডারির দূরত্ব সবচেয়ে বেশি।

পরিসংখ্যান

মোট ওয়ানডে ম্যাচ: ৪
আগে ব্যাটিং করে জয়: ২
পরে ব্যাটিং করে জয়: ২
প্রথম ইনিংসে গড় রান: ২৩৪
দ্বিতীয় ইনিংসে গড় রান: ২২২

সর্বোচ্চ দলীয় স্কোর: ২৫৩/৫ (৪৮.৪ ওভার), ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষ আফগানিস্তান, ২০১৯।
সর্বনিম্ন দলীয় স্কোর: ১৯৪/১০ (৪৫.২ ওভার), আফগানিস্তান প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ২০১৯ ।
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ২৫৩/৫ (৪৮.৪ ওভার), ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষ আফগানিস্তান, ২০১৯।
সর্বনিম্ন রান করে জয়: ২৪৭/৯ (৫০ ওভার), ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষ আফগানিস্তান, ২০১৯।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।