অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়াম, দিল্লি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০০ পিএম, ০২ অক্টোবর ২০২৩

শহর পরিচিতি

ভারতের রাজধানী শহর নয়া দিল্লি। বিখ্যাত যুমন নদীর তীরে অবস্থিত শহরটি। প্রায় ২ কোটি ৮০ লাখ নাগরিকের বসবাস ভারতের সবচেয়ে বড় মেট্রোপলিটন এই শহরে। শধু কি ভারতের? বিশ্বে বড় শহরের তালিকায় উপরের দিকেই অবস্থান করছে ভারতের রাজধানি। টোকিওর পরেই দিল্লির অবস্থান।

অর্থনৈতিকভাবেও দিল্লি যথেষ্ঠ শক্তিশালী রাজ্য। ভারতের জিডিপিতে গোয়ার পরই দিল্লির অবস্থান। উত্তর ভারতের সবচেয়ে শক্তিশালী বাণিজ্য কেন্দ্র দিল্লি।

শহরটিতে যোগাযোগ ব্যবস্থায় বিমান, রেল ও মেট্রো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। শহরটির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমান বন্দর ভারত ও দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যস্ত বিমানবন্দর। বছরে প্রায় পাঁচ কোটি যাত্রী বিমানবন্দরটি ব্যবহার করে থাকে।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

বর্তমান নাম অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়াম। সাবেক নাম ফিরোজ শাহ কোটলা। কাছাকাছি অবস্থানে কোটলা দূর্গ থাকায় স্টেডিয়ামটির এমন নাকমরণ করা হয়েছিল। তবে ২০১২ সালে দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়শনের প্রেসিডেন্ট ও অর্থমন্ত্রী অরুণ জেটলির নামে স্টেডিয়ামটির নামকরণ করা হয়।

১৯৪৮ সালের ১০ নভেম্বর এ মাঠে প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রথম টেস্টে ভারতের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। এ মাঠের প্রথম ওয়ানডেতে ভারতের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। ১৯৮২ সালের ১৫ সেপ্টেম্বর ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল।

১৯৬৫ সালে শ্রীনিবাসারাঘবন ভেঙ্কটারাঘাবন তার অভিষেক সিরিজে ৭২ রানে ৮ ও ৮০ রানে ৪ উইকেট নিয়ে একাই নিউজিল্যান্ডকে ধ্বংস্তুপে পরিণত করেছিলেন। ১৯৫২ সালে এ মাঠে পাকিস্তানের বিপক্ষে হেমু আধিকারী ও গোলাম আহমেদ দশম উইকেটে রেকর্ড ১১১ রানের জুটি গড়েছিলেন। এখনো এ রেকর্ডটি অক্ষত রয়েছে।

১৯৮৩ সালে সুনিল গাভাস্কার এ মাঠে ডন ব্র্যাডমানের রেকর্ড গড়া ২৯তম টেস্ট সেঞ্চুরিকে স্পর্শ করেন। এই মাঠেই গাভাস্কারের গড়া ৩৫ টেস্ট সেঞ্চুরির রেকর্ড ভাঙ্গেন শচিন টেন্ডুলকার।

১৯৯৯ সালে এ মাঠেই অনিল কুম্বলে পাকিস্তানের বিপক্ষে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান। জিম লেকারের পর দ্বিতীয় বোলার হিসেবে তিনি এ কৃতিত্ব দেখিয়েছিলেন।

পরিসংখ্যান

মোট ওয়ানডে ম্যাচ: ২৮
আগে ব্যাটিং করে জয়: ১৩
পরে ব্যাটিং করে জয়: ১৪
প্রথম ইনিংসে গড় রান: ২২৩
দ্বিতীয় ইনিংসে গড় রান: ২০৩

সর্বোচ্চ দলীয় স্কোর: ৩৩০/৮ (৫০ ওভার), ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষ নেদারল্যান্ডস, ২০১১।
সর্বনিম্ন দলীয় স্কোর: ৯৯/১০ (২৭,১ ওভার), দক্ষিণ আফ্রিকা প্রতিপক্ষ ভারত, ২০২২ ।
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ২৮১/৪ (৪০.৫১ ওভার), ভারত প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ১৯৮২।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।