হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম, ধর্মশালা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৯ পিএম, ০২ অক্টোবর ২০২৩

শহর পরিচিতি

হিমাচল প্রদেশের শীতকালীন রাজধানী ধর্মশালা। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্মার্টসিটি মিশনে যে ১০০টি শহর নির্বাচিত করেছেন তার মধ্যে ধর্মশালা একটি।

২০১৭ সালে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী ধর্মশালাকে হিমাচল প্রদেশের দ্বিতীয় রাজধানী হিসেবে ঘোষণা করেছিলেন। তিব্বতের দালাইলামার বাড়ি হিসেবে আন্তর্জাতিকভাবে এ শহরটি পরিচিত। বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট স্টেডিয়ামের জন্য শহরটির পরিচয় রয়েছে। শুধু তাই নয়, সমুদ্রপৃষ্ঠ থেকে সবচেয়ে উঁচুতে অবস্থিত ক্রিকেট স্টেডিয়াম এটি। স্টেডিয়ামে বসে সারা বছরই বরফ আচ্ছাদিত হিমালয় পর্বতের মনোমুগ্ধকর দৃশ্য দেখা যায়।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম এইচপিসিএ স্টেডিয়াম নামে পরিচিত। হিমাচল প্রদেশের কানগ্রা জেলা স্টেডিয়ামটি অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪৫৭ মিটার উঁচুতে স্টেডিয়ামটির অবস্থান। এর পেছনে রয়েছে হিমালয় পর্বত। তবে স্টেডিয়ামটি দর্শক ধারণ ক্ষমতা অনেক কম, মাত্র ২৩ হাজার।

ভারতের জাতীয় ক্রিকেট একাডেমীর সাবেক ডিরেক্টর ডেভ হোয়াটমোর তার দায়িত্বকালে স্টেডিয়ামটি আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের জন্য উপযোগী বলে সুপারিশ করেছিলেন। তারই ধারাবাহিকতায় ২০০৫ সালে সফরকারী পাকিস্তান ক্রিকেট দল ভারতের ‘এ’ দলের সঙ্গে একটা প্রস্তুতি ম্যাচ খেলেছিল এখানে।

এর প্রায় আট বছর পর এখানে প্রথমবারের মতো আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে আয়োজন করা হয়। স্বাগিতক ভারতের মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। সফরকারী দল ৭ উইকেটে জয় পেয়েছিল।

২০১৫ সালে আরো পাঁচটি স্টেডিয়ামের পাশাপাশি এই স্টেডিয়ামটি টেস্ট ম্যাচ আয়োজনের অনুমতি পায়। তার ধারাবাহিকতায় টেস্ট ম্যাচ আয়োজন করা হয় ২০১৭ সালে। তবে ২০২০ সালের পর এখানে আর কোনো ওয়ানডে ম্যাচ মাঠে গড়ায়নি।

পরিসংখ্যান

মোট ওয়ানডে ম্যাচ: ৪
আগে ব্যাটিং করে জয়: ১
পরে ব্যাটিং করে জয়: ৩
প্রথম ইনিংসে গড় রান: ২১৪
দ্বিতীয় ইনিংসে গড় রান: ২০১

সর্বোচ্চ দলীয় স্কোর: ৩৩০/৬ (৫০ ওভার), ভারত প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ২০১৪।
সর্বনিম্ন দলীয় স্কোর: ১১২/১০ (৩৮.২ ওভার), ভারত, প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ২০১৭।
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ২২৭/৩ (৪৭.২ ওভার), ইংল্যান্ড, প্রতিপক্ষ ভারত, ২০১৩।
সর্বনিম্ন রান করে জয়: ৩৩০/৬ (৫০ ওভার), ভারত প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ২০১৪।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।