লড়াইয়ের ময়দান

মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম, পুনে

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪০ পিএম, ০৩ অক্টোবর ২০২৩

শহর পরিচিতি

মহারাষ্ট্র রাজ্যের অন্যতম শহর পুনে। শহরটি আগে পুনা নামে পরিচিত ছিল। ভারতের বৃহত্তম আইটি হাবগুলোর মধ্যে একটি পুনে। শুধু তাই নয়, ভারতের গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান বৃহত্তম হাবও এই পুনে। শহরটিতে বিভিন্ন ধরণের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যে কারণে এই শহরটি অক্সফোর্ড অব দ্য ইস্ট নামেও পরিচিত।

ভারতের বিভিন্ন রাজ্যে ক্রিকেট সবচেয়ে জনপ্রিয় খেলা। তবে পুনেকে ব্যাডমিন্টনের সুতিকাগার বলা যায়। ব্যাডমিন্টন ও ক্রিকেটের পাশাপাশি এখানে হকি, ফুটবল, কাবাডি, টেনিস, বাস্কেটবলও যথেষ্ঠ জনপ্রিয় খেলা।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

মহারাষ্ট্রের পুনেতে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামটি অবস্থিত। মহারাষ্ট্র ক্রিকেট টিম ও মহারাষ্ট্র ওমেন্স ক্রিকেট টিমের হোম গ্রাউন্ড এটি।

ইংল্যান্ডের হপকিন্স আর্কিটেক্টস স্টেডিয়ামটির ডিজাইন করেন। ৩৭ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামটির কাজ এখনো পুরোপুরি শেষ হয়নি। ৭৫ ভাগ দর্শকাসনের উপর ছাউনি তৈরির কাজ এখনও বাকি।

মূলত ২০১০ সালে স্টেডিয়ামের কাজ শেষ হওয়ার কথা ছিল; কিন্তু ২০১২ সালেও শেষ হয়নি সে কাজ। এ কারণে ২০১১ সালের বিশ্বকাপের যে কয়টা ম্যাচ আয়োজনের পরিকল্পনা ছিল শেষ পর্যন্ত কম ম্যাচ নিয়ে তাদের সন্তুষ্ট থাকতে হয়েছিল।

২০১২ সালে বিসিসিআই ও আইসিসি প্রেসিডেন্ট শারদ পাওয়ার স্টেডিয়ামটির উদ্বোধন করেছিলেন। এ স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ভারত ও বাংলাদেশ এবং বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ দুটি এখানে অনুষ্ঠিত হবে।

এ স্টেডিয়ামটি তৈরির পেছনে একটি ঘটনা রয়েছে। পুনে’তে অবস্থিত নেহরু স্টেডিয়ামের সঙ্গে টিকিট ভাগাভাগি নিয়ে তৈরি বিতণ্ডার জেরেই নতুন একটি স্টেডিয়াম তৈরির পরিকল্পনা নেওয়া হয়। ভারত ও শ্রীলঙ্কার মধ্যেকার একটি ম্যাচ নিয়ে বিরোধ চরমে ওঠে। মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন জানায় এ ম্যাচটি নেহরু স্টেডিয়ামে আয়োজনের মতো পরিস্থিতি নেই। যার ফলে ওই ম্যাচটি কলকাতায় স্থানান্তর করা হয় এবং একই সঙ্গে পুনেতে সম্পূর্ণ ক্রিকেটের জন্য নতুন একটি স্টেডিয়াম তৈরির কাজ হাতে নেয়া হয়।

পরিসংখ্যান

মোট ওয়ানডে ম্যাচ: ৭
আগে ব্যাটিং করে জয়: ৪
পরে ব্যাটিং করে জয়: ৩
প্রথম ইনিংসে গড় রান: ৩০৭
দ্বিতীয় ইনিংসে গড় রান: ২৮১

সর্বোচ্চ দলীয় স্কোর: ৩৫৬/৭ (৪৮.১ ওভার), ভারত প্রতিপক্ষ ইংল্যান্ড, ২০১৭।
সর্বনিম্ন দলীয় স্কোর: ২৩২/১০ (৪৯.৪ ওভার), ভারত প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ২০১৩ ।
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ৩৫৬/৭ (৪৮.১ ওভার), ভারত প্রতিপক্ষ ইংল্যান্ড, ২০১৭।
সর্বনিম্ন রান করে জয়: ২৮৩/৯ (৫০ ওভার), ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষ ভারত, ২০১৮।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।