দক্ষিণ আফ্রিকার শিরোপা স্বপ্নের সারথি ডেভিড মিলার

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৩ পিএম, ০৩ অক্টোবর ২০২৩

দক্ষিণ আফ্রিকা দলে বেশ কয়েকজন নির্ভরযোগ্য ব্যাটার রয়েছে। যে কোনো বোলিং আক্রমণের বিপক্ষে তারা বুক চিতিয়ে দাঁড়ানোর সামর্থ্য রাখেন। তাদের মধ্যে ডেভিড মিলার একজন। অভিজ্ঞতার ভান্ডারটা এই ব্যাটারের বেশ সমৃদ্ধ। কিলার মিলার হিসেবে বেশি পরিচিত তিনি।

বিশ্ব ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা এক অভাগার নাম। দারুণ সব বোলার আর ব্যাটার নিয়েও তারা কখনো বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ শিরোপার দেখা পায়নি। এমনকি ফাইনাল পর্যন্ত খেলতে পারেনি তারা। এবারও তাদের সামনে সেই সর্বোচ্চ শিরোপার হাতছানি রয়েছে। প্রোটিয়াদের শিরোপা স্বপ্নকে বাস্তবে রূপ দিতে সামনে থেকে কাউকে না কাউকে নেতৃত্ব দিতে হবে। এবারের বিশ্বকাপে সেই দায়িত্বে দেখা যেতে পারে ডেভিড মিলারকে।

বিশ্বকাপে আসার আগে নিজেকে বেশ ভালোভাবেই ঝালাই করে নিয়েছেন মিডল অর্ডারের এই ব্যাটার। নিজ ব্যাটকে তলোয়ারে রূপ দিয়ে অস্ট্রেলিয়ার বোলারদের কচুকাটা করেছেন। ১৬০ ম্যাচের ক্যারিয়ারে মাত্র পাঁচটা সেঞ্চুরি।

২০২৩ সালে এখনো কোনো সেঞ্চুরির দেখা পাননি। তিন অঙ্কের যাদুকরি রানের দেখা পাননি ঠিকই; কিন্তু ব্যাট হাতে তার ঝড় দেখেছে প্রতিপক্ষ। ২০২৩ সালে খেলা প্রথম ১১ ম্যাচে তারা হাফ সেঞ্চুরির সংখ্যা পাঁচ। অন্য একটা ইনিংসে এক রানের জন্য হাফ সেঞ্চুরি পাওয়া হয়নি তার। এর মধ্যে দুটো ইনিংসে সেঞ্চুরির দেখা না পাওয়াটা দুর্ভাগ্য বলা যায়। একটাতে ৯১ রানে আউট হয়েছেন। অন্যটাতে ৮২ রানে অপরাজিত।

এসব ইনিংস তিনি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ শক্তির দলগুলোর বিপক্ষে আদায় করেছেন। প্রতিপক্ষ হিসেবে ছিল বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, সাবেক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। একটা ইনিংস খেলেছেন চমক জাগানো নেদারল্যান্ডসের বিপক্ষে।

ভারতের মাটিতে বেশ সফল মিলার। এবারের বিশ্বকাপের আয়োজক দেশে এ পর্যন্ত আটটি ম্যাচ খেলেছেন তিনি। তিনটি ম্যাচে অপরাজিত ছিলেন। এর একটিতে করেছেন ৭৫ রান। ভারতের মাটিতে এটাই তার সর্বোচ্চ রানের ইনিংস। আবার আইপিএল খেলে খেলে ভারতকে নিজের দ্বিতীয় হোম ভেন্যু বানিয়ে রেখেছেন মিলার।

এবারের বিশ্বকাপে যে সব দল খেলছে তাদের মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে সবচেয়ে সাবলীল ব্যাটিংয়ের প্রদর্শনী দেখিয়েছেন মিলার। এ দলটির বিপক্ষে তার তিনটি হাফ সেঞ্চুরি রয়েছে।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।