২০২৭ বিশ্বকাপে দল কমাতে আইসিসিকে চাপ দিচ্ছে ভারত

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:১২ পিএম, ২০ নভেম্বর ২০২৩

বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার এখনো ভারতীয়দের কাঁদাচ্ছে। নিজ দেশে বিশ্বকাপ ট্রফি জয় করতে না পারার কষ্ট তাদের বয়ে বেড়াতে হবে দীর্ঘদিন।

এর মধ্যেই আগামী ২০২৭ বিশ্বকাপ নিয়ে তোড়জোড় শুরু করেছে ভারত। সেই বিশ্বকাপ দল কমানোর জন্য আইসিসিকে চাপ দেওয়ার খবর প্রকাশ করেছে ইংলিশ গণমাধ্যম ‌‘ডেইলি মেইল’।

১৯ নভেম্বর হওয়া বিশ্বকাপের ফাইনাল মাঠে বসে দেখেছে প্রায় এক লাখের মতো মানুষ। মূলত ভারত ফাইনালে ওঠাতেই দর্শকের জোয়ার এসেছে।

আইসিসি গভর্নিং বডি ২০২৭ বিশ্বকাপে দল সংখ্যা ১০ থেকে বাড়িয়ে ১৪ করেছে। এতে করে দলগুলোর অংশগ্রহণ বাড়ছে এবং ক্রিকেটে যে বিশ্বায়ন সেটা সম্ভবপর হবে। আর এখানেই আপত্তি ভারতীয় ব্রডকাস্টারদের।

আগামী চার বছরের জন্য ভারতের ডিজনি স্টার আইসিসিকে ২ দশমিক ৪ বিলিয়ন পাউন্ড দিয়ে টিভি স্বত্ব কিনে নিয়েছে, যা আগে ছিল এক দশমিক ৯ বিলিয়ন পাউন্ড। তাদের এই আয়ের বেশিরভাগই আসবে ভারতের খেলা যত বেশি প্রচার হবে তার মাধ্যমে।

ডিজনির এই স্বত্বের মধ্যে রয়েছে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি ও ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ।

২০২৩ বিশ্বকাপের ফাইনাল ডিজনি স্টারে প্রায় ৫৯ মিলিয়ন মানুষ দেখছে। যা তাদের আগের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

ভারত চাচ্ছে ২০২৭ বিশ্বকাপের দলসংখ্যা কমিয়ে আনা হোক। এর মূল কারণ হলো আগামী বিশ্বকাপে দুই গ্রুপে ভাগ হয়ে দলগুলো খেললে এক গ্রুপে সাতটি দল থাকবে এবং ম্যাচ থাকবে ছয়টি করে। এতে করে ভারতের ম্যাচও কমে আসবে এবং ভারতের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ারও আশঙ্কা থাকবে।

এতে করে আর্থিক বড় ক্ষতির সম্মুখীন হতে হবে তাদেরকে, যেমনটা তারা ক্ষতিগ্রস্ত হয়েছিল ২০০৭ বিশ্বকাপে ভারতের গ্রুপ পর্ব থেকে বিদায়ে।

তবে আইসিসি থেকে এরই মধ্যে জানিয়ে দেওয়া হয়েছে, তারা কোনোভাবে দল কমানোর সিদ্ধান্তে যাবে না; সেটা ভারত যতই চাপ সৃষ্টি করুক না কেন। তবুও এটা নিয়ে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত জানানো হবে আগামী বছর। এখন দেখার বিষয় আইসিসি ভারতের কথায় সায় দেয় কি না।

এমএমআর/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।