জিম্বাবুয়ে সিরিজে শুধু শেষ ম্যাচগুলো খেলবেন সাকিব-মোস্তাফিজ!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ২৩ এপ্রিল ২০২৪

জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের ১৭ জনের প্রাথমিক দলে নেই সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। কেন সাকিব আর মোস্তাফিজ নেই? তবে কি আগামী ৩ মে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-জিম্বাবুয়ের টি-টোয়েন্টি সিরিজে থাকবেন না সাকিব আর মোস্তাফিজ?

মোস্তাফিজ যদি টি-টোয়েন্টি সিরিজে অংশ না নেন, তাহলে তাকে আইপিএল খেলা বাদ দিয়ে দেশে উড়িয়ে আনা কেন?

অন্যদিকে সাকিব শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজ খেলেননি। প্রথম টেস্ট ম্যাচেও অংশ নেননি। তবে শেষ টেস্টটি খেলেছেন। তবে কি জিম্বাবুয়ের সাথে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও মিস করবেন বিশ্বসেরা অলরাউন্ডার?

খুব প্রাসঙ্গিকভাবে ১৭ জনের তালিকায় সাকিব ও মোস্তাফিজের নাম না দেখে অনেক প্রশ্ন উঠছে। দল ঘোষণার সঙ্গে সঙ্গে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু সে প্রশ্নের উত্তরও দিয়েছেন।

লিপু সব ধোঁয়াশা পরিষ্কার করে জানিয়েছেন, সাকিব ও মোস্তাফিজ অবশ্যই জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবেন। তবে এই দুজন হয়তো প্রথম ২-৩ ম্যাচ খেলতে পারবেন না। তাই তাদের দুজনার নাম ১৭ জনের প্রস্তুতি ক্যাম্পে নেই ।

লিপু আরও জানান যে, জাতীয় দলে ফেরার আগে সাকিব দেশে ফিরে তার ক্লাব শেখ জামাল ধানমন্ডির হয়ে প্রিমিয়ার ক্রিকেটের সুপার লিগে একাধিক ম্যাচ খেলবেন।

শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও সাকিবের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, সাকিব আগামী ২৬ এপ্রিল দেশে ফিরবেন। ২৮ এপ্রিল শেখ জামালের ম্যাচ আছে, সেই ম্যাচ খেলবেন।

এরপর আগামী ১ ও ৪ মে আরও দুটি ম্যাচ আছে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের। সবকটা না খেললেও ধারণা করা হচ্ছে, ২৮ এপ্রিল ও ১ মে‘র ম্যাচ দুটি খেলেই জাতীয় দলের সঙ্গে যুক্ত হবেন সাকিব।

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘দুর্ভাগ্যবশত সাকিব ও মোস্তাফিজ দেশে না থাকার কারণে তাদের আমরা এই ক্যাম্পে রাখতে পারিনি। একইভাবে সৌম্য সরকারও সম্পূর্ণ সুস্থ নন। তিনি চোট থেকে ফেরার প্রক্রিয়ায় আছেন। সেখানেও তার একটা নিবিড় পর্যবেক্ষণ হবে। তবে কৌশলগত দিক থেকে যে লেকচারগুলো হবে, সেগুলোতে যেন অংশ নিতে পারে, তাই তিনি দলের সঙ্গে থাকবেন।’

লিপু যোগ করেন, ‘সাকিবের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তিনি এই মাসের শেষ নাগাদ বাংলাদেশে আসবেন। এরপর একটা সম্ভাবনা আছে, প্রিমিয়ার লিগে তার এক-দুইটা ম্যাচ খেলার সুযোগ থাকবে। তারপরে আমাদের টিম ম্যানেজমেন্টের তত্ত্বাবধানে ঢুকে যাবেন তিনি। সেখানে কিছু তো ক্রিকেটিং স্কিল অনুশীলনের সুযোগ থাকবে। এরপর অবশ্যই আমরা চাইব, যেহেতু ৫টি ম্যাচ আছে, শেষের দিকে যেন তিনি খেলার সুযোগ পান। শুরুর দিকে তাকে পাওয়া যাচ্ছে না।’

এদিকে ২৬ এপ্রিল থেকে চট্টগ্রামে অনুশীলন ক্যাম্প শুরু হবে আর মোস্তাফিজ ফিরবেনই ২ মে। ৩ মে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরু, তাই মোস্তাফিজকে প্রাথমিক দলে রাখা হয়নি।

প্রধান নির্বাচক মনে করেন, মোস্তাফিজের পক্ষে ২ মে দেশে ফিরে ৩ মে প্রথম ম্যাচে অংশ নেয়া কিছুতেই সম্ভব হবে না। তার কথা, ‘আমার ধারণা মোস্তাফিজ প্রথম ম্যাচে এভেইলেবল থাকবেন না। কারণ তিনি আসবেন, উনাকে আমাদের মেডিকেল টিমের স্ক্রিনিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।। তারপর তার সঙ্গে কথোপকথন হবে। এরপর আমরা বুঝে নেব (দলে)।’

এআরবি/এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।