চেন্নাই-বেঙ্গালুরুর শেষ ম্যাচ

অঘোষিত কোয়ার্টার ফাইনালে জটিল সমীকরণ, বাদ পড়বে কে?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৫২ পিএম, ১৮ মে ২০২৪

‘গেম অব দ্য সিজন’-লিখেছে ক্রিকইনফো। আসলেই তো! আইপিএলের এবারের মৌসুমের সবচেয়ে গুরুত্ববহ ম্যাচ হয়ে দাঁড়িয়েছে চেন্নাই সুপার কিংস আর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর লড়াইটি।

দুই দলেরই গ্রুপপর্বের শেষ ম্যাচ। দুই দলেরই প্লে-অফে নাম লেখানোর বড় সুযোগ। বেঙ্গালুরুতে মহাগুরুত্বপূর্ণ এই লড়াইটি যেন অঘোষিত কোয়ার্টার ফাইনাল। একটি দল বাদ পড়বে, শেষ চার নিশ্চিত হবে অপর দলের।

খেলা বেঙ্গালুরুর মাঠে। তবে ম্যাচ শুরুর আগেই সবদিক থেকে এগিয়ে আছে চেন্নাই। পরিসংখ্যান বলছে, মুখোমুখি সবশেষ পাঁচ লড়াইয়ে ধোনিদের বিপক্ষে মাত্র একটি ম্যাচ জিততে পেরেছেন বিরাট কোহলিরা। আইপিএলের সর্বকালের রেকর্ড দেখলে চেন্নাইয়ের বিপক্ষে বেঙ্গালুরুর জয় মোটে ৩১ শতাংশ।

এবার ১৩ ম্যাচ শেষে বেঙ্গালুরুর পয়েন্ট ১২, চেন্নাইয়ের ১৪। অর্থাৎ বেঙ্গালুরু আজ জিততে পারলে তাদেরও ১৪ পয়েন্ট হয়ে যাবে। তবে তখন আসবে রানরেটের হিসেব-নিকেশ।

আপাতত চেন্নাই বেঙ্গালুরুর থেকে রানরেটে এগিয়ে আছে। তাদের নেট রানরেট ০.৫২৮, বেঙ্গালুরুর ০.৩৮৭। তবে ব্যবধানটা খুব বেশি নয়।

ধরা যাক, বেঙ্গালুরু আজ ২০০ রান করবে। তাহলে চেন্নাইকে রানরেটে পেছনে ফেলতে হলে ১৮ রানের ব্যবধানে জিততে হবে কোহলিদের। আর যদি রান তাড়া করে তবে জিততে হবে ১১ বল হাতে রেখে। এটা মোটামুটি একটি হিসেব।

চেন্নাইয়ের অবশ্য এত হিসেব-নিকেশের দরকার নেই। তারা এই ম্যাচ জিতলেই নিশ্চিত হয়ে যাবে প্লে অফ। এমনকি ম্যাচটি পরিত্যক্ত হলেও চেন্নাইয়েরই লাভ। হ্যাঁ, আবহাওয়ার পূর্বাভাসে আবার বৃষ্টির শঙ্কাও আছে আজ। সেক্ষেত্রে কার্টেল ওভারের ম্যাচ হতে পারে কিংবা বৃষ্টিতে ভেসেও যেতে পারে।

যা কিছুই হোক, সবদিক থেকে এগিয়ে রয়েছে চেন্নাই। মোস্তাফিজদের দলকে পেছনে ফেলতে হলে বেঙ্গালুরুকে রানরেটের কথা মাথায় রেখেই জিততে হবে। ম্যাচ পরিত্যক্ত হলে তো কিছুই করার থাকবে না বেঙ্গালুরুর, বিদায় নিতে হবে হতাশ হয়ে।

এমএমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।