সোনা জয়ে সেনা দায়িত্ব এড়ালেন সন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৩২ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৮

ফুটবল হাসায়, ফুটবল কাঁদায়, ফুটবলই দেয় বেঁচে থাকার উপাদান- পৃথিবীর অন্যতম সুন্দর এই খেলাকে ঘিরে কথিত রয়েছে এমন সব কথা। এ কথার আরো একবার প্রমাণ মিলল এশিয়ান গেমসের এবারের আসরে। যেখানে স্বর্ণপদক জিতে ফুটবল ক্যারিয়ার আরো দীর্ঘায়িত করে নিলেন দক্ষিণ কোরিয়ার তারকা ফুটবলার সন হিউং মিন।

শনিবার এশিয়ান গেমসের ফাইনালে জাপানকে ২-১ গোলে হারিয়ে স্বর্ণপদক জিতেছে দক্ষিণ কোরিয়া। দলের জয়ে দ্বিতীয় গোলের এসিস্ট করেন ইংলিশ ক্লাব টটেনহামে খেলা দক্ষিণ কোরিয়ান ফুটবলার সন। যার ফলে তাকে আর সেনা প্রশিক্ষণ নিতে হবে না।

দক্ষিণ কোরিয়ার বাধ্যতামূলক নিয়ম হলো যে প্রতিটি সাধারণ পুরুষকে ২৮ বছর বয়সের মধ্যে দুই বছরের জন্য সেনা প্রশিক্ষণ নিতে হবে। এরই মধ্যে ২৬ বছর হয়ে গেছে সনের। ফলে আগামী বছরের শুরুতে তাকেও ফুটবল ছেড়ে যোগ দিতে হতো সেনাবাহিনীর ক্যাম্পে।

তবে নিয়মের একটি গুরুত্বপূর্ণ দিক হল ক্রীড়াবিদরা দেশের হয়ে সর্বোচ্চ পদক যেমন অলিম্পিক স্বর্ণপদক বা এশিয়ান গেমস স্বর্ণপদকের মতো সাফল্য আনতে পারলে করতে হবে না এই প্রশিক্ষণ। যার ফলে শনিবার রাতে এশিয়ান গেমসের স্বর্ণপদক জিতে দুই বছরের সেনা প্রশিক্ষণ থেকে রেহাই পেয়ে গেলেন সন।

এশিয়ান গেমসে পদক জিততে ব্যর্থ হলেই নাম লেখাতে হতো সেনাবাহিনীতে, ছাড়তে হতো ফুটবল। কিন্তু স্বর্ণপদক জিতে আবারো টটেনহামের হয়ে ফুটবলে নিজের ক্যারিয়ার চালিয়ে নেয়ার অনুমতিও গেলেন সন।

এসএএস/এমএস